মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০১৭

অভিষেক ঘোষ


 রামধনু শহরের কোন একজন


           ১
একটা তিল থেকে আরও তিল জন্ম নিলে
ঘুরতে যাবো বলে একটাও সমুদ্র নিজের
রাখিনি।
বালির বাড়ি বানিয়েছি।সারা রোদ  নিয়ে
দুপুর হারিয়ে ফেলি নিজের বাড়ি থেকে।
 রোদ আসে না
আমার বাড়িতে জানলা নেই
বলে,


আমাদের ঘুমিয়ে পরাই ভাল।আমাদের চোখে
তোমার আরও আরো জল পেতে হলে
যার গভীর সাদা জাহাজ থেকে হাত নাড়তে নাড়তে,
আমি হারিয়ে গেলাম


আমাকে অন্ধ আগুন ও জ্বলন্ত প্রেম থেকে রক্ষা করে,
চশমার কাঁচ।
আমি শুনি,আমি এখানে এলাম
চুরমার শব্দ শুনলে,আরও চমকিয়ে গিয়ে চুলের ভীতর
হাত চুবিয়ে রাখি।
পিঁপড়ের পৃথিবী কান্না দিয়ে ঘেরা হলে ভাল হত


আহত লাশ ও জ্যন্ত গাছের ডিম ফুটে,
পাখি বেড়িয়ে এলে, আমরা ছোট বেলা থেকে,
দোলনা দোলনা করি...
তবু ভাবি না,দুলতে বা দোলাতে কতটা শক্তি লাগে
একার।


আজ আমার সমস্তটাই আমি রামধনুর শহরে ফেলে এসেছি...   
আমার বাড়ি ছিল সেখানে।একজন ভালবাসা ছিল,
যাকে আমি এই শহরে নিয়ে আসব।


ছবি : গুগুল

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন