বুধবার, ২১ ডিসেম্বর, ২০১৬

মলয় রায়চৌধুরী




ঘাস হয়ে জন্মেছি আমি, একজন কচি
যুবতীর দু'পায়ের মাঝে, ঘিরে আছি তার
গোপন গন্ধমাদনের ঝর্ণা, বিগত অস্তিত্বে
ঘাসই ছিলুম, আমার সবুজ রক্ত পান করে
জেব্রা মহিষ ভেড়া ছাগলেরা রক্তকে লাল
করে নিতে পেরেছিল, আমিষ ভক্ষণকারি
এই যুবতীর রক্তে এখন মিশেছি, তাই
তার দু'পায়ের মাঝে কোঁকড়া কৃষ্ণ ঘাস
হয়ে ক্রমে জন্মালুম, আমি তোতলাবো
প্রজাপতি ডানার গরম উড়ালে
তখন শীতল আগুনে দাউ-দাউ পুড়ে


ঠাণ্ডা হবো, মহাগ্রন্হের মলাট দুই পাশে
যার জন্য ট্রয়ের লঙ্কার যুদ্ধ, কতো গল্প
কৃষ্ণ ঘাসের পৃথিবীতে, অতল গহ্বরে
তৃষ্ণার্ত খেলার সঙ্গী হই আমি, দুপুরে
সন্ধ্যায় রাতে তাতাই একাকীত্ব দিয়ে
প্রতি মাসে একবার ডিম্বাণু খাই
আঙুল বুলিয়ে যুবতী আদর করে
কখনও বা আঙুলের বদলে অন্যকিছু
আমাকে লুকিয়ে করা অসম্ভব জানে
তাই মাঝে মাঝে সেফটি রেজার কাঁচি
লোমনাশক দিয়ে আমাকে লোপাট করে
আমিও তেমনি প্রেমিক, মাথাচাড়া দিই
ঘাসের সঙ্গে কারো পেরে ওঠা অসম্ভব
সারা বিশ্ব জুড়ে আমাদের ভূরাজত্ব
মরি না কখনও আমরা, কৃষ্ণ বা
সবুজ ঘাসেরা, আমরা মহীরুহ নই
মনে হয় শুকিয়ে গিয়েছি, আসলে জিরোই
খেলতে সাহায্য করি বাঁচতে খোরাকি
ঢেউ তুলবে ঘর্মাক্ত শরীরে, একদা
সবুজ ঘাস আমি, নবজন্মে আজ
প্রহেলিকা-ইশারার ফাঁদ পেতে আছি
জানি কোনো সৎ কাপুরুষ এসে ঘাসে
তার উদ্বৃত্ত বীজ ফেলার জন্য বসে আছে


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন