শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৮

অর্ঘদীপ পানিগ্রাহী (মেঘ

মন বিভাজিকা
-------------------
দলছুট মুক্ত শীতের শিশির ভেজা উত্তুরে আবেশ,
দীর্ঘশ্বাসের আড়ালে মৌনতা মাখানো সুশীতল স্মৃতি..
ধীরে ধীরে আলমারির বুক ভেদে সেই এক গন্ধ,
ঘিরে ফেলল আমার শরীরের প্রতি প্রান্ত
এ যেন কল্পনাপ্রবন যৌনতা..
কিংকর্তব্যবিমূঢ়,
তোমার শরীরের গুপ্ত তিলেরা অমানিশার সবটুকু পর্দা সরিয়ে ,
উন্মাদনায় মাতিয়ে দিয়ে গেল আর একবার
আমি ঘামছি বরফের ন্যায় বাতানুকুল কামরায়,
আর ও কাছে , অনুভব করছি স্পষ্ট ..
পথ বদলানো নদীর বুক বেয়ে আবার অসম্পৃক্ত অদম্য যৌবন ধারা,
ক্লিভেজ ছুঁয়ে ফের বাষ্পীভূত আমার কামনারা,
অনেক দিনের না দেখা শরীরটা ঠিক একই রয়ে গেছে,
শুধু বদলেছে চাওয়া পাওয়ার ইচ্ছেগুলো,
দূরে থেকে ওরা ও বাড়িয়েছে ভালবাসার মূল্য-
নতুনত্বের ধরা ছোঁয়ার আকাশ ছুঁয়ে..
আবিষ্ট হলাম
পালাতে চাইছি , আর ও দূরে নীহারিকার দুর্লভ প্রান্তরে,
পারছি না এ বাঁধন, সমস্ত শক্তিরা অসাঢ়
ততক্ষণে দৃষ্টি আর ও নীচে ..
নিঃস্তব্ধ নাভির পাড় কুন্ডলীর অভ্যন্তরে চূর্ণ হয়েই চলল ,
কামের দুর্বোধ্য ঢেউ একে একে,
পালাতে চাইছি এসব ছেড়ে ,আবার এক ভুলে.. না,
পারছি না কেমন যেন কামাক্ত নাগপাশে..,
আর ও নামছি তলপেট, নিতম্ব অযৌক্তিক চিন্তার আদলে,
ছুঁয়ে দিলাম, তুমি লেপটে গেছ আমার অন্তর জুড়ে,
গ্রাস করলে আমায়, আর আমি ও বাকি পুরুষের ন্যায় আমার অধিকারের বীজ বপন করে গেলাম- তোমার উষর প্রানের বুকে,
বোটকা গন্ধ এতক্ষণে আমাদের ছাড়িয়ে, ল্যাম্পপোস্টের মৃদু আলোর জোনাকির ঠেকে, কিছু গুপ্ত বীজ উপড়ে নিল পথ ঘাটের স্বচ্ছল লোক-কথা,
একা হয়ে গেলাম আমরা.. বড্ড একা,
পালাতে চাইছি, আবার পারছি না..
উন্মুক্ত কড়িকাঠ l সফেদ আভরণ l চার কাঁধের স্বর্গরথ l থেমে গেছি আমরা লাখ টাকার মূল্যবোধে,
ন্যায় বিচারে দাঁড়িপাল্লার জোর তো স্নায়ুর মত প্রাপ্ত নয়..!
কবর l একরাশ সুখ l উফঃ ঘুমটা আবার ভেঙে গেল,
সেই এক গন্ধ আমি পালাতে চাইছি সব ছেড়ে- মেঘেদের অচিনপুরে,
পারছি না..
আলমারিতে তোমার স্মৃতিরা আজ ও আমার শরীর আসবাবে-
মৃগনাভির ন্যায় সে গন্ধ, আমি পারছি না.. ক্লান্ত..

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন