শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৮

শোভন মণ্ডল

জঙ্গলের গন্ধ
     শোভন মণ্ডল

জঙ্গলে গেলে একটা মনখারাপের গন্ধ পাই

ঝরাপাতার গায়ে বিন্দু বিন্দু লেগে থাকে বিষাদ
আর কিছু সোঁদামাটির মামুলি সোহাগ

এখানে বিষন্নতার রঙ হলুদ
মাকড়সা জাল বনে নিভৃত শাখায়

শহরের ফ্ল্যাটের কক্ষে শুয়ে
চোখ বন্ধ করলেই সেই গন্ধ অনুভব করি
জুড়িয়ে ওঠে শরীর

জানালায় তাকালে স্পষ্টতই একটা গভীর অরণ্য দেখতে পাই

  নামছে জ্বর
               

নীল-ঘর জ্যোৎস্না রাত কফিটেবিল মোমবাতি
তুমি শুধু হৃদয় খোলো,বাকিটা টেলিপ্যাথি
খোলনলচে বদলে যায় শীতকাল একটু দেরি
কমলালেবু দিগ্বিদিক সাজিয়ে দি লাল চেরি
বেনোজল ঢুকেই পড়ে চোখ তো এমনি খোলা
এভাবে আজ উঠি নামি, মন নয় নাগরদোলা
এই দ্যাখো নামছে জ্বর, অকস্মাৎ উঠছে শেয়ার
বুকের ভেতর ঝুলে আছে আমারই ব্যর্থ প্যায়ার

রাজা



তবে তো বলতেই হয়-
আমার জন্য কোন জায়গা বরাদ্দ নেই
কোন রাজতিলক এঁকোনা কপালে
রাজনন্দন হলেও কোন সিংহাসন আমার জন্য নয়
আমি নিতে পারবোনা কোন রাজদণ্ড
সপারিষদ শিকার-ভ্রমণ আমার জন্য নয়
এখন আর জলসা বসে না রাতে
ঝাড়বাতির মুজরা-আসর মিলিয়ে গ্যাছে বহুকাল
ভিনদেশ থেকে কোন লক্ষহীরা আসবেনা আর আমার জন্য
আমার জন্য কিছুই নয়, কিছুই নয়
আমি শুধু রাজা
ভাঙা মাটিরবাড়ির ভেতর
ছেঁড়া-কাঁথায় শুয়ে থাকা ভবিষ্যতের রাজা

বসে আছি দিনবদলের অপেক্ষায়

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন