শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৮

সুব্রত মন্ডল

১)
সম্পর্ক
একটা অবৈধ সম্পর্ক চেয়েছি শুধু
তোমার কাটা হবে নাক
আমার পদবী
এর থেকে বেশি কিছু চেয়েছি কি?
আগুনের মত যা কিছু সহজলভ্য
ঘষে-ঘষে ছাই হয় বুক
আমার অসুখে পোড়ে তোমার সরোদ
জানি পুড়ে যাবে, কালো হবে ওই কালো মুখ
তারচেয়ে ধূলো উড়ুক
আমাদের পাড় ঘেঁষে নেমে আসুক রাত
এইটুকু পরিচয় দিও শুধু তুমি
এর থেকে বেশি কিছু চেয়েছি কি?
২)
ঈশ্বরকে লেখা
_____
আপনি যেদিন লিখেছিলেন 'মোরা এক বৃন্তে দুটি কুসুম... ', প্রতিবাদ করিনি বরং গর্বে বুক ফুলিয়ে চিৎকার করে বলেছিলাম আপনার কলম স্বার্থক।
তারপর অনেকটা পথ পেরিয়ে এসেছি,
আপনি, আমি এবং আমার পূর্বপুরুষ।
দেশ ভাগ হয়েছে,
ধর্ম হেঁটে গেছে আপনার বুকের উপর ছুরি বসিয়ে...
জানি আপনি ঈশ্বর বিশ্বাসী, আপনি এখনও ঠায় দাঁড়িয়ে দেখে যাচ্ছেন ধর্মীয় প্রেম ।আপনি দেখছেন প্রতিদিন ধর্ম বুকে হেঁটে যাচ্ছে আমার পূর্বপুরুষ...
হে ঈশ্বর,
আপনি হয়তো এখনো এই একই কথা লিখবেন। বলবেন সাম্য ও মৈত্রের বাণী। তবুও একবার আমার সামনে এসে বলে দাও, এই এত এত শব দেহ কাঁধে নিয়ে কি করে বলবো আমি 'এ আমার দেশ, মহান ভারতবর্ষ!'

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন