শনিবার, ৩০ জুন, ২০১৮

সম্পাদকীয়

বেশ কিছু দিন ধরে লিখতে ইচ্ছা করে না ৷ লেখার মধ্যে কোন আনন্দ পাই না ৷ মনে হয় শিথিলতা চলে আসছে ৷ দু ফোটা বৃষ্টি পড়লে স্বাদ জাগে কিছু লিখি ৷ কিন্তু কি লিখব ? কবিতা ,প্রবন্ধ না গল্প ৷ সত্যি বলতে কবিতা বলতে আমি নিজেকে বুঝি ৷ প্রতিদিনের জীবনে রোদ , ঘাম নিসৃত হয়ে যার উৎপত্তি হয় তাই আমার কাছে কবিতা ৷ মিথ্যা কিছু লিখতে গেলে হাত ধরে আসে ৷ জুন মাস মানে বর্ষা ৷ গ্রীষ্ম ,বর্ষার মাঝে রোদটুকু ধরা দেয় আমার যাপনে ৷ ভিতর থেকে একটা কিছু গলে না গেলে আমার লেখা আসে না । তেমনই সম্পাদকীয় লিখতে গিয়ে মোট ৬ দিন গেল অথচ কিছু লিখতে পারলাম না । বৃষ্টির ছোঁয়ায় ধরা দিল কিছু শব্দ ৷ শব্দ মানে ঈশ্বর ৷সাধনার ফল ৷ প্রকৃতির বুকে বয়ে যাওয়া বাতাস ধরা দেয় মাধবীকুঞ্জে ৷উড়ে বেড়ায় প্রজাপতির দল বর্ষার চিবুক ধরে ।

বর্ষা এসেছে বুকের গভীরে 

কখন মেঘ কথা বলে খোয়াই পথে 

আষাঢ়ের চিবুক ধরে 

ছুঁয়ে যায় স্তনাগ্রে  চুপিচুপি 

শব্দরা নিজস্ব বনভূমি গড়েছে 

সেখানে কবিতা টাঙিয়ে রাখে এডাল ওডালে

আমি দেখি রোদ্দুর গোটা রাত জুড়ে হেলেঞ্চাবনে , মাধবীকুঞ্জে 

দেখে আসি 
আরও কত রোদ্দুর জমল এই মেঘের দেশে


সত্যি মেঘের দেশে এখন শুধু রোদ্দুর ৷ রুগ্ন সবুজ বালিকা দাঁড়িয়ে থাকে কোপাই নদীর পাড়ে ৷ ধুলো জল ম্লান হয়ে যায় ঘাসের আড়ালে ৷ তখনই নামে তুমুল বৃষ্টি ৷ সবুজবালিকা ধীরে ধীরে গাছ হয়ে ওঠে ... জন্মায় নতুন পাতা । একে একে প্রাচীন ঝুড়ি নামতে করে তার দুচোখ বেয়ে । বাইরে তখন ভাত ফোটার গন্ধ আর মাটির গন্ধ মিলেমিশে একাকার ...


কিন্তু "সৃজন " মিশে গেছে একেবারে মাটির কোণায় কোণায় I বিগত মে মাসে প্রকাশিত হল " আমার সৃজন " পত্রিকার পাগল সংখ্যা l দ্বিতীয় বছর দ্বিতীয় সংখ্যা খুব তাড়াতাড়ি প্রকাশ করব ৷ এই ভাবে জড়িয়ে থাকুন আপনারা  ৷ লেখা পাঠান অবশ্যই ৷ সৃজনে থাকুন ,ভালোবাসায় থাকুন ।

পারমিতা চক্রবর্ত্তী
সম্পাদিকা 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন