শনিবার, ৩০ জুন, ২০১৮

মৃত্তিকা মুখার্জী চট্টোপাধ্যায়

প্রেম


লাস্য আমার জানেনা চপলতা
সে তো শুধুই গভীরতা চায়-
প্রিয় দৃষ্টিপাতে তার 
নেই কোন সংশয়।
সেই স্নিগ্ধ আলোরেখা
চিনে নেয় অন্তরের গভীর শিরা-
যেখানে রক্ত নাচে,আর
 প্রস্ফুটিত ধ্রুব বিশ্বাসেরা।



প্রথম বৃষ্টি


বেহিসেবী সন্ধে নামুক
এলোমেলো ভেজা ছাতে,
তোমার হৃদয় আজও মাতে জানি
চাঁপাধোয়া জ্যোৎস্নাতে।
ছুঁয়ে যাই আমি প্রতি রাতে তাই মনকেমনের গন্ধে,
মেঘভরা খামে প্রথম বৃষ্টি
তোমার প্রতিটি রন্ধ্রে ৷৷

মৃত্যুর আগে 

আমার কলমে শব্দের ঋতুস্রাব এখন।
চাপচাপ,দলাদলা শব্দ-
প্রবল বেগে বেরিয়ে আসছে
কলমের সংকীর্ণ যোনিপথ বেয়ে।
আর তীব্র যণ্ত্রণায় চিৎকার করতে করতে
তাদের পথ ছেড়ে দিচ্ছে
শতাব্দী প্রাচীন বিশ্বাস ও সমস্ত অহমিকা।
হে আমার ঋতুমতী প্রতিবাদ,
কলমের নিব থেকে
কখনও উঠে এসো আমার গলায়-
মৃত্যুর আগে শেষবারের মতো
তোমাকে ভরে নিই নিঃশ্বাসে প্রশ্বাসে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন