শনিবার, ৩০ জুন, ২০১৮

মৃগাঙ্ক

পিং –

সময়ের আগে সংকেতরা
ঘুরে বেড়ায়, আমার
ভালোবাসার আসেপাশে

তুমি যখন আমাকে
মাঝরাতে পিং করবে, 
আমি তোমাকে আমার বুকের কাছে নিয়ে
স্বাধীনতার কাছে যাবো।

আমার ভিতরের মায়ারা, যখন
গলে গলে তোমার ঘুমন্ত
স্মৃতির উপর ঝরে পড়ে,
তুমি অজস্র সোশ্যাল মিডিয়ার
ঢেউ ঠেলে ফুলের মাঝে
আটকে থাকা শিশিরের মত
আমার কাছে আসো
। 
আমি তখন তোমার সঙ্গে
অনন্ত স্রোতের মত আছড়ে পড়ি
বালুকাবেলায়। 

আমার কথাবলার বাতাসের মধ্যে
যখন বিষন্নতা ফুটে ওঠে
আর তুমি
ঝড় ঝাপটানো মাস্তুলের মত
আমাকে আঁকড়ে থাকো
আমি তখন সন্ধ্যেবেলার উপকূল
খুঁজি,
আমার, তোমার ভালোবাসার
গন্ধ নিয়ে বাঁচার জন্য।

কতবার বেঁচেছি, আমার
একবগগা বেগুনী রাগ ছুঁড়ে
ফেলে তোমার লবণাক্ত
সামুদ্রিক উচ্ছাসের কাছে।
কতবার শুকতারা আগলে ধরে
বসেছিলাম,
 তুমি ফিরে আসবে বলে।
মাঝরাতের মেসেঞ্জারে করা সেই
পিং টার অপেক্ষায় বসে আছি
হাতে একরাশ
সমুদ্রের ঢেউয়ের ফেনা।
সমুদ্রতো সবই ফিরিয়ে দেয়...

ৃ=============
শরণার্থী - 


রামধনু মেপে রাতেরা
তারার ভিড় বাড়ায়
শহরের রাজপথে
জ্বলতে থাকা 
 অ্যাপার্টমেন্টের 
জানলা থেকে উড়ে আসে
সাংসারিক উল্কাপাত
ঘণত্ব বাড়িয়ে হেসে ওঠে
বিদায়ী প্রেমিক প্রেমিকেরা
ভোর হলে
বেড়িয়ে পড়বে
নতুন সম্পর্কের
খোঁজে
শরনার্থী যেমন
নতুন দেশ খোঁজে

============
ছায়াদের কথা - 

ছায়ার রঙ আছে
অনেক অনেক রঙ
স্বপ্নের পিছু নিয়ে
তারা ভেসে আসে
ভরসার বরাত নিয়ে

ছায়ার শব্দ আছে
বর্ণমালা জুড়ে খেলে বেড়ায়
খাতার পাতা জুড়ে
অনেকটা যৌবনের খোঁজ নিয়ে

ছায়ারা ইচ্ছের কাছে পুড়ে যায়
ঠিক তখনই
বৃষ্টি নামে
ছায়ারা শেষবারের মত শুষে নেয়
সোঁদা প্রাণ

দূরে মাঠ পাহাড় জুড়ে তখন
জলেরা প্রলয় নাচনে মেতেছে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন