বৃহস্পতিবার, ৩১ জানুয়ারী, ২০১৯

শ্রীলেখা মুখার্জ্জী


লক্ষ্মীমন্ত /
—————————————
হেমন্তসূর্যের গড়িমসি ভোরে আমি জনলা ঘেঁসে দাঁড়াই। তখনও হাল্কা ঘুমের স্বপ্নসুখে আমার শহর। পাহাড়ের ওপর কুয়াশা আস্তরণের ভাঁজে ভাঁজে নাছোড়বান্দা রাত লেগে থাকে। শুধু আমি স্বপ্নের সন্ধানে জানলার শার্সি খুলে শিশিরের শব্দ শুনি। বন্ধ চোখের পাতায় আজকাল স্বপ্নরা আসে না। 
স্মৃতিরা ঘুমের চৌকাঠে আসনপিঁড়ি হয়ে বসে গপ্পো জোড়ে। মেয়েবেলার ছাদে আকাশপ্রদীপের আলো এসে পড়ে। হারিয়ে যাওয়া প্রিয়জন হেঁটে যায় একলা ছায়াপথ ধরে  নির্লিপ্ত ভঙ্গীমায়। বুকের ভেতর শূন্যতার খনিতে হীরক কুচির মতো মাঝেমাঝে ঝিলিক মারে অতীত। 
যেন পূর্বজন্মের আমি দীপান্বিতা লক্ষ্মী পূজোর আল্পনা দিই উঠোন জুড়ে। জলচৌকি তে লক্ষ্মীর পা আঁকি। জেঠিমা বলেন লক্ষ্মীমন্ত মেয়ে।কুলো বাজিয়ে অলক্ষ্মী বিদেয় হলেও সবার অলক্ষ্যে তিনি কিন্তু আমারই আঁচলধরা…
দূরে কোথাও বেড়ালের কান্নায় স্মৃতিরা ঝাপসা হয়ে আসে। ভেসে আসা আজানের একাকীত্ব আঁকড়ে মনে পড়ে যায় আজ দীপাবলী। অলক্ষ্মীকে আঁচলে বেঁধে প্রদীপের সলতে পাকাতে ব্যস্ত হয়ে যাই। আমি যে লক্ষ্মীমন্ত…

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন