সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৭

রত্নদীপা দে ঘোষ



সন্দীপ এবং রত্নদীপা (
রত্নদীপা দে ঘোষ  



জানেন সন্দীপ , কবিতা কবিতা কোরে আমি সব হারিয়ে ফেলেছি মেঘ কস্তূরী চন্দন এমনকি আমার খিদের মুঠো লেখা দাপাদাপি আশ্চর্য না ? সব হারালুম ? শেষ অবধি আমার নেকলাইন ডীপ অন ক্যানভাস ? বসুন্ধরা ? তাও ?

হা হা হা , মিসেস ঘোষ।। কি যে বলেন আপনি ... কি হারিয়েছেন বলুন তো ...এই তো আপনার মোহচোখ পিপাসাদৃষ্টি ... স্মরণ মনন এমনকি চুমকি কাজল এমনকি লিপসটিকে ঘন হু হু ... সবই তো আছে আপনার ...নিটোল ... এমনকি ...বয়ঃসন্ধি ...ভৌগলিক ... আপনার শতকরা নব্বইভাগ এখনো নদীমাতৃক ... 

আমি যে আমার হাসি হারিয়ে ফেলেছি সন্দীপ ... হাসির উঠোনটিকেই হারিয়েছি ... প্রাঙ্গনের স্বর্ণকার যে আমার হাসিগুলি কুড়িয়ে তৈরি করে দিত সোনাকঙ্কন ...এমন স্তূপ সেই বৈভবের ... সন্দীপ সন্দীপ ... সেই ... সেই মাল্যবান রূপের ডাকাত ... যেখানেই যাই তার অমোঘ মিথ্যে অথবা তার সত্যিদোলন ... তাকে কি কোরে ভুলি বলুন তো ... সে যে আমার সমস্ত জন্মদিনগুলি নিয়ে পালিয়েছে ... 
মিসেস ঘোষ , আজ আপনি এমন কথা বলছেন যেন আপনার বয়েস চর্যাপদের সমান ব্রজবুলি কোন অথবা চিত্রশিল্পী ... ডাকচিঠি কোনো ...আসন্ন চিঠি প্রসবের জন্যে উদগ্রীব কোন চিতচোর ... সত্যি করে বলুন তো সে বুঝি আপনার মন চুরি করেছে ? নাকি আপনার প্রিয় কোন চিত্রকল্প অথবা কোন বিষ্ণুভাষার অমৃতমধু ... নাকি আপনার ছায়াশরীরের জিয়ন , নিয়নের আলোপত্রিকা
মনের কথা বলছেন সন্দীপ ? আমার মন ? সে যে একশো আকাশের চাইতেও ভারি , হাজার অনুরণন ... তাকে চুরি করে এমন নিরবধি সে কোন কাল ... সে আমার কোন প্রেমিক ...হাজার মৃত্যুর চাইতেও পুরনো ঘনত্ব ... সারি সারি মহাকাল ... যার কানাচে আনাচে কেবল ... কেবল আমি আর আমার পাতাঝরা বৈকুণ্ঠ ... সে কে যার গায়ে বুকে আমার তীব্র রোমন্থন ... যে শুধুই পাঠ্যসূচী নয় ... সে আমার ব্যর্থওম ... আমার যে বড় প্রেমে পড়ার অভ্যেস ... সন্দীপ ... আমি যে আমার হারিয়ে ফেলছি সব ... আমার রংদার গরদ ... আমার সঙ্কেত সদৃশ সিকিআধুলি ... আপনি কি খুঁজে দেবেন ? খুঁজতে পারবেন আমার সকল সফল সাদা-সফেদ কামসূত্রহীন বাৎস্যায়ন
মিসেস ঘোষ ... আপনার মত অনিশ্চিত বার্তা আমি আগে কোনোদিন দেখিনি ... শুনিও নি ... আপনি নিজে কখনও আপনাকে দেখেছেন শুনেছেন ? আয়নায় ... অন্তহীন ... আপনার সমস্ত অলঙ্কারের সাম্রাজ্য ... সব কটা স্বপ্নদারিদ্র ... করেছেন কখনো নিজস্ব শারদীয় পত্রিকা

দেখবেন ... আপনার কিছুটি হারায়নি ... সমগ্র আছে চতুষ্কোণ ... পনের হাজার আহ্লাদ আহবানের চুক্তিপত্র ... ভ্রাম্যমান দুঃখের মুকুট ... সুখের হাল্কা স্তূপ ... রঞ্জকের শিলা ... তলদেশ ... তীব্র ছুটোছুটি ... মিসেস ঘোষ ... এখন আপনি যত পারুন ... মূর্তি গড়ুন ... আপনারি মূর্তি সব ... কেউ হেমশ্রীগান ... কেউ জলের বদলে স্নান ... কেউ আপনাকে বের করে আনবে আড়ম্বরের খাঁচা থেকে ...কেউ মহানিদ্রা থেকে উঠে কালজয়ী পুরোহিত হবে ... কেউ আবার কথাভর্তি ঘরবাড়ি ... ছন্দে ছন্দে ... তৃণগন্ধের মরীচিকা ...তাদের কেউ প্রলয় , কেউ পয়োধি ... 

আমি জানি মিসেস ঘোষ , তাদের একজন নিশ্চিত ঝিনুকের তৈরি শঙ্খদেবতার উপাচার ... 

মিসেস ঘোষ ... একদিন ঘুম থেকে উঠেই খুলে দেবেন ... দুষ্টুভোরের ছোট্ট শিশির ...দেখবেন নীহারিকার আদলে কীভাবে আপনি আঁকা হতেছেন ... ধুলোরাখালের মিঠেবাঁশীতে ... কীভাবে আপনি তার একান্ত বাসাটি ...আপনি- বসতি ... আপনার একমাত্র প্রেমিকের মাতৃভাষাও আপনি ... আপনার শ্বাসে নিঃশ্বাসে স্ফটিকের শিশুদানা ... কানা কড়ির জন্মভিটে ... আপনারই জন্যে কেউ মুথাপাগল ... সে হয়ত বসন্তপলাশ ... তার নাম হয়তো রাজস্বমুখর দূতাবাস ... সে হয়ত চেনা নয় , আপনার লেখালেখির জগতেরি কেউ নয় ...হয়ত এক নামহীন উদ্যান ... অথবা বাগানপ্রিয় কোনো গদ্যের অনুবাদ ... রাগপ্রধান ... 

মিসেস ঘোষ ... যেদিন অত্যন্ত হামসফর ... যেদিন অতখানি সেতার আর গীটার ... যেদিন চারদিক সাঙ্ঘাতিক উত্তমপুরুষ তারহীন বেতার ... সেদিন আপনিও কিংবদন্তী , মারাত্মক উপন্যাস ... সেদিন আবার তেমনি ব্যথায় ..... সন্দীপ বোলে গাইবেন তো ?

ছবি :: গুগুল

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন