বুধবার, ১৫ নভেম্বর, ২০১৭

সোমাদ্রি সাহা

হাফ ডজন ভুল
~~~~~~~

১.
জীবন্ত যে সকল বানান ভুল হয়
তা আর কোনও দিন - ঠিক হয় না।
আসলে আমরা নিজেরাই ইচ্ছা করে – ভুল করি।

২.
ঐ যে কাল সন্ধ্যায় বাজারের ভিড়ে হারিয়ে গেলে মুখ
তোমার জন্যই মনে হয় আমার আজ
ভুল করার এই অসুখ।

৩.
ব্ল্যাকমেল করতে করতে
আমি নিজেও সেই ভুলের সাগরে
নিজেই ব্ল্যাকমেলড্ হয়েছি। কারণ স্বর্গ তো পৃথিবীতেই...

৪.
অসুর ভুল করেছিল বলেই মায়ের ত্রিশূল রক্তাক্ত হল।
আসলে মা ক্ষমা করতে জানে না। রক্তাক্ত করতে জানে...
তাই তো সীমান্তবর্তী অলীকরেখাই ক্ষমতা। শান্তিহীন ভুল-

৫.
প্রতিটি ভুলের শেষে জন্ম নেয় আশ্চর্য প্রদীপ।
সেই ইচ্ছা জিন আমার ঠোঁটেও চুমু দেয়, বারংবার।
তোমরা বিখ্যাত হতে চাও লিখে, আমি চাই আরাম, এটাই ভুল।

৬.
প্রতিটি গুচ্ছে অজস্র ভুল লিখে গেলাম।
আমার কাজই কিছু ভুল চুমু ছড়িয়ে দিয়ে যাওয়া,
পারলে আদরকে তোমরা প্যান্ডোরার বাক্সে বন্দী করো। অনেক জীবন...



  ছবি কৃতজ্ঞতা স্বীকার:  Cesar Legaspi

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন