বুধবার, ১৫ নভেম্বর, ২০১৭

শুভ আঢ্য


বাসস্থান হিসেবে আপনাকে যা দেখানো হয় তা আসল নয়
আমি আমার নিজের মধ্যেই থাকি প্রকৃতঅর্থেই

যেটুকু বহিরাবরণ একটা ফলের শাঁসকে রক্ষা করে সরল ও জটিলগতভাবে
এখানে ততটাও প্রয়োজন নেই, কারণ পেরিফেরি হিসেবে
৭৫ মাইলের কাছে আর কোনো মানবসন্তান নেই
শুধুমাত্র আমার চিন্তা করা ছাড়া

সুতরাং, বরফের দেওয়াল, ইগলু সম্বন্ধে ভ্রান্ত ধারণা থেকে
মুক্ত থাকুন আপনি, এবং ভাবুন নিজের মধ্যে
যতটা নেই, উদ্বাস্তু ততটাই আপনিও

এই সাদা বরফের মাঝে আপনাকে মানসিকভাবে
জোড়া লাগানোর কোনো জড়িবুটি, পাওয়া যাচ্ছে না যখন
আশা করি ভাল থাকতে পারবেন আপনি নিজেই


 
শিকার ঢাকতে পারেনি নিজেকে

এই বরফ তাকে মৃতদেহ বানানোর পরও
সতেজ রাখে বেশ কয়েক ঘন্টা, সময় ওটুকুই
আমি চাই, তার থেকে নিজের জীঘাংসা বের করার জন্য

চোখে দেখতে না পাওয়া একটা হরাইজন্টাল লাইনের ওপারে
বাকি পশুদের সাথে এপারের আমার পার্থক্য খুব কম
এই নিয়ে চিন্তা করিনা আমি খুব বেশী
কারণ শিয়ালগুলো থেকে দাঁত এগিয়ে এলে
দাঁত বের করে ওঠাটাই প্রয়োজন হয়ে পড়ে

আমার বৌয়ের লাশও বেশ কিছু সময় তাজা ছিল
তার ফারের টুপি থেকে বরফের কুচির মত পুরুষ কান্না
লুকিয়ে নিয়েছিলাম

ছবি কৃতজ্ঞতা স্বীকার: Cesar Legaspi

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন