বুধবার, ১৫ নভেম্বর, ২০১৭

শুভশ্রী সাহা





 ফেসবুকের পেজ / কবিতার কবি/ লেখক ও তাদের সার্বজনীন  গ্রহণ যোগ্যতা---- 
আজ আমরা এমন এক সন্ধিক্ষনে এসে পৌছেছি যেখানে মিডিয়া ও অনলাইনের ভূমিকা সর্বোত্তম হয়ত। আগে পূজা বার্ষিকী বা বইমেলায় পাব্লিশ হওয়া কবি / লেখক ছাড়া আমরা কাদের কথাই বা জানতে পারতাম। সেই সময় কি লেখা হত না না কবির সংখ্যা কম ছিল তা নয়-- তখন প্রচার বা কবিরাও হয়ত প্রচারবিমুখ ছিলেন। ৯১/ ৯২এর বই মেলায় প্রচুর তরুন কবি এবং লিটিল ম্যাগ পেতাম যারা কোন স্টল পেতেন না সবুজ মাঠে বসে বই বিছিয়ে বই বিক্রি করতেন। ব্যক্তিগত যে সব কবিতার বই বিক্রি হত তা একান্ত ভাবেই নিজেদের করতে হত রোদে জলে ঘাম ফেলে-- তাদের লেখার মান কি খারাপ ছিল--- বহু পরবর্তী কবি উঠে এসেছেন। হর্ষ দত্ত আবুল বাশার গৌতম ঘোষদস্তিদার এমন অনেকে এসেছেন। 
সে তুলনায় এই মুহুর্তে অন লাইন এবং ফেবুকের সুবাদে আমরা সবাই কবির দলের সংখ্যা অনেক বেশি। এরা প্রত্যেকেই প্রচারের সুযোগ পান বা পাচ্ছেন নিজস্ব বা অন্য কোন পেজের অনলাইন পত্রিকার সদস্য হয়ে-- এক্ষেত্রে নিজের টাইম লাইনের বন্ধু এবং পেজের বহু সংখ্যক সদস্যের সন্মিলিত লাইকিং এবং কমেন্টের জোরে তারা খুব সহজেই কবির আসনে চলে যান। কবি তো কবি ই-- স্বঘোষিত হন বা পাঠক ঘোষিত হন--- তাদের লেখা কতটা সর্বজনগ্রাহ্য হল তাও কে দেখে বা বোঝে-- বহু জন ই তো সখের কবি--- কবিত্ব তাদের অংশত আসলেও আপত্তি কি! তাই কে পড়ল কতজনের কাছে পৌছল সেটা নগন্য--- কবি শিরোনামধারী হলেই হোল-- আগে যেমন অঘোষিত নিয়ম ছিল যে কোন কুলীন কাগজে  লেখা বের হলে তবেই তুমি কবি বা লেখক। দেশের ঘরে জন্ম নেওয়া কবি ই সুনীল শক্তি নীরেন্দ্র বা সমরেন্দ্র শরৎ  পুর্নেন্দু এনারা--- তার আগেও ছিল অমৃতবাজার শ্যামল,  বুদ্ধদেব বরেন প্রফুল্ল এনারা ছিলেন অগ্রগন্য-- এখনকার কবিরা এই সব থেকে বহু  দূরে থাকেন তাদের জুতো ছিঁড়ে কবি হবার দায় কই! তারা আগেই এলিট কবি / সম্পাদক হয়ে বসে থাকেন পেজে পেজে নিজের টাইম লাইন আলো করে এবং কবি তৈরী করেন বা চাটুকার দের দল যারা নিরন্তর আহা রে! বাহা রে! করে যায়। কোন কাগজে লেখেন কথাটি এখন ব্রাত্য- বরং প্রশ্ন রাখবেন-- আপনার কটা বই বেরোল-- -- প্রত্যেক বছর বইমেলার সুবাদে অসংখ্য বই এখন পাব্লিশ হয় তার কাটতি কেমন জানতে চাইবেন না----- কাটতি নিয়ে এখন কবিদের তো সংসার চালাতে হয় না আর!! তাই কবির কোনো দায় পাঠিকদের কাঁধে নিতে হয়না -- প্রিয়কবি,  প্রিয় লেখক তাদের বই কেনা এমন কি বহু সদস্যের চালানো একটি পেজ যখন পত্রিকার আকারে বের হয় তার একটি কপি কেনার ও ব্যক্তিগত দায়  কোন সদস্যের থাকে না। সব দায় দায়িত্ব নেয় সম্পাদক মশাই----
তাহলে কি সত্যিই কোন কবি উঠে আসছেন না--- ফেসবুকের বা ই ম্যাগাজিন বা লিটিল ম্যাগাজিন
  থেকে-- আসছে নিশ্চয় তাদের সংখ্যা নগন্য -- তারা খাটিয়ে তারা তরুন-- তারা কবিতার পরীক্ষা নিরীক্ষা করে কিন্তু যে সহজ পথে পাঠক মন প্রবেশ করে সেই নরম মাঠের ঘাসের গালচে ত্যাগ করেনা। শিক্ষা সাহিত্য  নিয়ে অনর্থক জ্ঞান বিতরন বা কচাকচি কোনটাই নেই----- শুধুই কবিতা আছে-----আছে কবিতার প্রতি ভালোলাগানোর আকর্ষণ --- এরাই কবির পাঠক তৈরী করছে দায় বহন করছে কবিতার-- জমিতে নেমে--- বাকি রা বেশির ভাগ নিজের কবিতা কবি তার ভবিষ্যৎ নিয়ে ব্যস্ত---- কারা থাকবেন কারা যাবেন--- সময় এবং পাঠক কুল ঠিক করবেন--- বছরে একটি দুটি ম্যাগাজিন নিজের সম্পাদনায়  প্রকাশ করা বা নিজের বই বের করলে ফেসবুকে ফ্যান ফলোয়িং বাড়লেও  বৃহত্তর পাঠক কে সংযুক্তিকরণ  করানো যায় না।



ছবি কৃতজ্ঞতা স্বীকার: Cesar Legaspi

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন