শনিবার, ২৮ এপ্রিল, ২০১৮

শর্মিষ্ঠা ঘোষ

1.
রঙ
যাহ , এবারে মুছেই দিলাম রঙ
ঐ ভাঙ্গিয়ে আর কতদিন খাবো ?
এমন কিছু স্বত্ত্বাধিকার নেই
যার করুণায় বেতাজ বাদশা হব
এদিক সেদিক খুব কি কালার আছে ?
মনে মনেই প্যাস্টেলে হাত পাকাই
মন রেখেছি রঙের দোসর করে
তারই জোরে বিবর্ণ উতরাবো
কুহক ছাওয়া দূরের সূয্যি ঠাকুর
প্রণম্য আর কেতাদুরস্ত ধাঁধাঁ
বাস্ করো রে দূরের থেকেই নম
সত্য যেমন তেমন তেমন ভালো


ভুলো 

যেদিন পথ চেয়ে কষ্ট পাওয়া টুকুও ফুরবে , বুঝে নেব , রেবন্ত , শেষ হোল তোমাকে চাওয়া ... এই ভেবে কতবার জন্ম মৃত্যু দেখেছে আমাদের প্রেম ... কতবার বসন্ত হারানো হিংসুটে দৈত্যের বাগানে মাঝপথে সরগম ভুলে গ্যাছে ভুলো পাখি ঠোঁট ... রমরমিয়ে বরফ যাপন কাল চলছে ... কালঘুমে গ্যাছে নাকি বাসনা কুসুম ? কে যেন নিঃশব্দে হেঁটে যায় আমার ঘুমে ... কে যেন নিয়মিত আসে যায় তবু বাড়িয়ে রাখা আমার হাতে ঝরে পড়ে না প্রসাদী পাপড়ি ...
তাদের সাথে দ্যাখা হচ্ছে না ইদানীং ... ব্যাপক অস্থিরতা হয়তো তাদের সরিয়ে রেখেছে আমার থেকে ... তারা এলে তবু কিছু ভালোমন্দ বলি... তারা এলে আমরা একসাথে হর্ষে বিষাদে রেবন্তকে ছুঁই ... তারা আড়ি দিলে আমার আর বলা হয় না , ‘রেবন্ত , ভালোলাগছে না , একদম ভালো নেই তোমাকে ছাড়া ’ , কিম্বা , ‘আজ খুব ভালো আছি, বস্ ’ ...
আসলে রেবন্তর মত অনেকেই ভুলো হয়ে উঠছে দিন দিন ... আমি ই যে কেন বয়ে বেড়াই নিরন্তর এসব চাওয়া ! আমি ই যে কেন বেঁচে থাকি স্মৃতিতে স্মরণে !


রাজা / মাদক হাওয়ায় মনেই পড়েনি যখন
সমীরণ শেষে কেন তবে ডাকাডাকি
ওয়েটিং লিস্ট কম তো লম্বা নয়
জেনেও বলব , "আছি ,আজ্ঞে , আছি"?
কতসব ফিসফাস ম্যারাপে ও রকে
রাজা বড় অসহায় ভেতর ভেতর
কতখানি ভালোবাসো না দেখালে খুলে
সেও বুঝি ভয় পায় আস্থা হারানো

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন