শনিবার, ২৭ জানুয়ারী, ২০১৮

মোহিত অনু

ঝরে পড়ে সব বসন্ত
==========
গোধুলীর অস্তগামী সূর্যের পথ ধরে
আর কতদূরে সপ্তর্ষীর ঔজ্জ্বল্যতা
সেই ঈপ্সিত গন্তব্য?
রশ্মির আলো ক্ষীণ হয়ে দিকভ্রমের করে সৃষ্টি
এই বুঝি শেষ পথ -চলা, রাঙা চেতনায়
স্মৃতিভ্রমের খেয়ালী জড়তা ,স্তিমিত শিখায় লাগে
গরম হাওয়ার পরশ,অস্তাচলের আহ্বান
চিরন্তন আলিঙ্গনের প্রতীক্ষায়।
অচেতন দেহ অবুঝের মতো বিবর্ণ হয়ে যায়,
রঙধনুর বাহারি রংঙয়ের ধূসরতায়
যেখানে সীমান্ত শেষে নিশ্চল-হৃদয় টেনে চলে।

অশৈশব মিশেছিল নিসর্গ প্রেমে
হয়েছিলো শুরু সেই পথ চলা-
কৈশোর দুরন্ত তেজ নিয়ে যৌবনের দ্বারে
অচল ভাঙা হাঁটুতে অবিরাম চলা,
কামনা এনেছে বৈচিত্রের সম্ভার
কখনও বিতর্কিত কখনও সাহসের প্রতীক আবার
কখনও প্রেম দিয়ে সাজানো জমকালো ভালবাসা।
থামেনি তা আজও কঠিন গিরিশৃঙ্গে দূর্বল কোমড়ে
বন্ধুর পথে বিরামহীন যাত্রা কোন এক বিদগ্ধ
সময়ের টানে কোন এক বাস্তবতার তাগিদে
ঝরে পড়ে সব বসন্ত , থেমে যায় সব কুজন কাকলী ।
==========================
ভালো থেকো যেখানেই থাকো
=============
জীবনের দৃশ্যমান বাস্তবতার কোলাহলে
হয়তো সত্যি আমাকে ভুলেই গেছো তুমি
আমার অজান্তেই সময়গুলো হারিয়ে গেছে
বদলে গেছে আশে-পাশের সব জানা অজানা।

তোমাকে নিয়ে ব্যস্ততা -এমনটিই ছিলো একদিন
সম্ভব অসম্ভবে হয়েছে আজ রূপান্তরিত
সময় বদলেছে আজ বাস্তবতার দাবি নিয়ে
দুটি পথ আজ দুদিকে গেছে ধেয়ে।

ধরনীর স্রোতে ভাটিতে হারিয়েছি সবকিছু
উভয়ের ভিন্ন ভিন্ন ব্যস্ততার কালের প্রবাহে
একে অপরকে ছিন্ন করেছি বহু আগে
ভুলে গেছি সেই অতীত-সব স্মৃতি কথা ।

যতবার ভুলতে চেয়েছি ঠিক ততবারই
তোমাকে নতুন করে পেয়েছি আগেরই মতো
সত্যিই হেরে গেছি আমি তোমার ভালবাসার দ্বারে।
তোমারি তরে নিরন্তর শুভকামনা...........
'' ভালো থেকো যেখানেই থাকো -''
===========================
সঙ্গী আমি
===========
সুখ-দুঃখ-প্রেমের অনুভূতিগুলো
নিরন্তর ঘুরে চলেছে
তাদের অক্ষরেখা ধরে,
মাঝখানে শুধু তুমি আর আমি।
অনেক না বলা কথা
বলেছ আমায়।
তবুও একরাশ অভিমান
ভিড় করে থাকে তোমার মনে,

অপ্রকাশিত বাসনাগুলো
একে একে বের করে আনব
তোমার হৃদয়ের সিন্দুক থেকে;
পারবে না নিজেকে লুকিয়ে রাখতে।
আকাশের কোন তারাকে
খসে পড়তে দেব না
শুধু তোমার জন্য।

হৃদয়ের অন্তঃস্থল থেকে
প্রতিটি মুক্ত একটা একটা করে তুলে
মালা গেঁথে পরাবো
তোমার গলায়।
তোমার দুঃখগুলো শুষে নেব
তপ্তবালির মতো আমি।

বুকে মাথা রেখে শুনবে
ঢেউয়ের আওয়াজ।
শান্ত নিরুত্তাপ হৃদয়ে
যা তুমি পাওনি কখনো।

বর্ষণমুখর বাদল দিনে
কালো মেঘ সরিয়ে দেব।
সূর্যের রশ্মি এসে পড়বে তোমার মুখে
রামধনুর সাতরঙে দেখব তোমার
উজ্জ্বল দীপ্ত মুখ খানি,
দুহাত বাড়িয়ে দেব
তোমার অন্তহীন চলার পথে
একমাত্র সঙ্গী আমি।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন