শনিবার, ২৭ জানুয়ারী, ২০১৮

দেবাশিস কোনার


ভাসান পরব

আমি এখন জানতে চাই কিছু তথ্য ও উপমা
ছিন্ন সুতোর মত যেসকল বাতিল সম্পর্কগুলো
মাঝে মাঝে এসে জড়ো হয় ,আমার বুকের ভিতর
সে সব উপড়ে ফেলা কি আদৌ সম্ভব ? আমি বুঝতে চাই।হৃদয়ের ডুব ডাব শব্দ কণা আমাকে অদ্ভুতভাবে
বিরক্ত করে ।চমকে দেখি সে আমার ব্যাথায় প্রলেপ না দিয়ে বিশ্রামে পাঠায়।সেরকম দিক পাঠিয়ে হৃদয়পুরে !
ভাসান পরবে খেলব তুলোবীজ আকাশে ----      ।

মোলায়েম

যে তুলিকা ফুটিয়ে তোলে রূপ বৈভব
সেই তো আবার কঠিন বরফ হয়ে দাউ দাউ জ্বলে
মাগো জলেস্থলে কত ফুল ফোটে তোমার জন্য
অথচ যাতনা ছড়ানো সবখানে
         চরিত্র বদলে যায় গিরগিটির প্রায়
মুখ্য ভূমিকা থেকে নেমে আসে রং
       রণপা দুটো ফাঁক করে তেড়ে আসে তারা
অশ্বারোহি সৈনিকের হাঁক মোলায়েম হয়ে ওঠে
তোমাকে জাগাবে বলে উষ্মা জাগে
      জাগে চিত্রকল্প এবং গোলাপ।
----–------------

বাহাদুরি

ভুঁড়ি ভুঁড়ি সংলাপ তবু হেঁতকেত নেই
জল বহে যাবার আগে কিছু সময় দাঁড়ায় 
চমক অপেক্ষা করে।
              যবনিকা পতনের মুহূর্তে
খুলে যায় পর্দা । বিচিত্র তাপ উত্তাপ ঠেলে
উঠে আসে বুজরুকী । ওস্তাদের শেষ মার।

আমার আমার করে ওরা সব হেজিয়ে মরে
তবু নিজেকে জাহির করবার লোভ
        ছড়িয়ে যায় কাপাস তুলোর মত
------------------

গোল্লাছুট

আজ নগদ কাল ধার লেখা ছিল মাথার ওপর
কিন্তু তবু চাষীর বুক থেকে হা হা করে নেমে আসে
ছুঁয়ে যায় বুক।এভাবেই খেলা শুরু।খেলাটি গোল্লাছুট।
পিছলে পরে যেতে যেতে বারের ওপর 
যেভাবে খেলে বেদে বালিকা
        এও ঠিক সেরকম খেলে 
খেলা থেকে ছিটকে গিয়ে মাঝে মাঝে
ধান ক্ষেতে পরে থাকে লাশ
      তবুও উদ্ভাস।
      নতুন আশায় গোল্লাছুট - - - ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন