শনিবার, ২৭ জানুয়ারী, ২০১৮

অণুশ্রী ভট্টাচার্য্য মুখার্জী


কবিতা (১)
কবিতা র নাম :অভিমান 



সেদিন কোনো আর উত্তর এলো না 
তাই আর কিছু বলার আর প্রশ্নই যে উঠলো  না 
মনের কোনে জমে থাকা মেঘ থেকে 
বৃষ্টি হয়ে ঝরার ইচ্ছে ছিলো তোমার বাগানে 
হটাৎ নিজের অজান্তেই নিয়তির
 দমকা হাওয়া উড়িয়ে নিয়ে গেলো মেঘ টাকে 
বৃষ্টি হয়ে ঝরা হলো না আর তোমার বুকে 
তোমার আমার মিথস্ক্রিয়ার ফসল হয়ে রয়ে গেলো 
এই সবুজ অভিমান 
কিন্তু এই সিক্ত মন আজ বড়ো ক্লান্ত 
তাই হয়ে যাক্ এই অভিমান ফিকে 
যাক্ না এই মেঘ টা কেটে 
সোনালী অরুনোদয় হোক্ আবার আমাদের ভালোবাসার 
সবুজ অভিমান নয় 
রক্তিম ভালোবাসা হোক্ 
তোমার আমার মিথস্ক্রিয়ার ফসল .....
কবিতা (২)
কবিতার নাম -আমার আকাশ 
লেখিকা -অণুশ্রী ভট্টাচার্য্য মুখার্জী
 আপাতত এই টুকুই বলি 
খেয়েছিস কিনা সেদিন ইচ্ছে করেই জানতে চাই নি 
কিহবে বল দূর থেকে  মায়া বাড়িয়ে 
যখন আসতেই পারবো না আর  তোর ঘরে 
তাই বেছে নিলাম এই স্বেচ্ছায় নির্বাসন 
অনেক কিছুই পড়লাম , অনেক কিছুই দেখলাম আর অনেক কিছুই বুঝলাম 
খুব করে চাইলাম তোর ঘেন্নার পাত্রী হতে 
কিন্তু তোর অবহেলা আর ঘেন্না সহ্য করতে কোথায় পারলাম 
রাতের বেলায় জানিস আকাশ নিজেই জেদ করলাম 
ভাবলাম আজ রাতে আর তোর দিকে তাকাবো না 
রোজের যে গল্প ছিলো এটা 
তোর দিকে তাকিয়ে তাকিয়ে কখন যে ঘুমিয়ে পড়তাম 
কিন্তু এ কেনো হলো বলতো 
জেদ করতে গিয়ে হলাম নিজেই জব্দ 
পারলাম না ঘুমাতে , ছটপট আর  ছটপট ..
চোখ খুলে দেখলাম মাঝরাতে , আমার আকাশ এখনো আমার দিকেই তাকিয়ে 
বলতে ইচ্ছে করলো খুব জানিস , "বলেছি না তাকাবেনা আমার দিকে , বন্ধ করো চোখ "
কিন্তু জোর করে আটকে রাখলাম নিজেকে 
তোর লাল সোফা আর প্রেমীক শরীরের বদলে 
শিকল গুলোকে ধরলাম আঁকড়ে 
আসলে কি জানিস , শিকল গুলো কবে আমার শরীরে  মিশে গেছে নিজেই জানিনা..
আমার কষ্টের ভাগীদার তোকে করি কি করে বল 
তোর কষ্ট না কমিয়ে পারবো না আর বাড়াতে .. 
হতেই পারলাম না যখন প্রেরনা 
তখন হবোও না আর যন্ত্রনা র বন্যা 
তুই যে চাষী নোস , তুই যে বেহালা বাদক , তুই যে শিল্পী , তুই যে আমার আকাশ আর তাই থাকবি চিরকাল 
আমি না হয় আর তোর নই  নদী , তোর কাছে আজ  শুধুই হয়ে রইলাম স্রোত হীন কাদাজল
তবুও বলতো একবার,  ঘরে যদি ঢোকে ওই বেড়ালছানা 
তোর কি একবারও আমার কথা মনে পড়বে না ! 
আসে যদি বৃষ্টি তোর কি নদীফুল কে দেখতে ইচ্ছে করবে না ! ! ! ! ! 
পড়বে না তাই না রে , 
তাই তোর এতো এতো যন্ত্রনা র মধ্যে আর যন্ত্রনা না বাড়িয়ে 
আর ধরা পড়ার ভয়ে  আমি পালিয়েই গেলাম  
সাহস নেই আমার , বড্ড ভীতু তাই চোখের জল ই আমার শুধু বন্ধু 
থাক আর বকবক নয় 
আপাতত থাক কথা এই অব্দি চেয়েছিলিস রেহাই তাই দিলাম মুক্তি 
উঠুক  সব মেঘ কেটে তোর জীবনে  নতুন কোনো ভালোবাসার সূর্য 
আর আমি বেছে নিলাম স্বেচ্ছায় নির্বাসন 
ভালো থাকিস আর অনেক অনেক ভালোবাসা নিস 😘😍
আর আসুক এবার জীবনে তোর সত্যিকারের দুঃখের অবসান .....
কবিতা(৩)
কবিতার র নাম -#নদীর আকাশ #
 

কি বোকা না বল আমি ! 
আমিই নাকি তোর শুধু নদী 
বোকার মতো  ভাবতে গিয়ে দিলাম তো  নিজেকেই ফাঁকি !
কিন্তু দেখ আমার বুকে শুধুই তোর ছায়া 
কখনো তার মেশেল নিলাভ আর কখনো বা জ্যোৎস্না র চিকিমিকি ..
কিন্তু ছেলেমানুষ দেখ কেমন  আমার অনুভূতি গুলো ..
না জানি কতো নদীর বুকেই  তোর ছায়া 
আর আমি ভাবতাম কিনা 
যখনই  মনের মেঘ থেকে বৃষ্টি হয়ে কাঁদবি 
তখন শুধুই  আমার নদী বুকেই বৃষ্টি হয়ে ঝড়বি 
আচ্ছা তোর বুকে ওড়া ওই পাখী গুলো কি তোকে ভালোবাসার  গান শুনিয়েছিলো ? 
ওদের কে কি তুই আমার কথা বলেছিস কখোনো ! ! 
বলবি আর কি বল ?  
কবে যে তোর গর্জনে আমার কুলকুল ডাক থেমে গেছে ! 
আজ নদীর বুকে শুধুই নিস্তব্ধতা রয়ে গেছে ..
আয় না আকাশ আর একটিবার ..
আয় না নাইতে আমার বুকে ..
আর যদি তুই নাইতে ই না এলি 
তাহলে এই জল থেকে কি লাভ ? 
নদীর এই জল ও একদিন দেখিস ঠিক শুকিয়ে যাবে .....

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন