শনিবার, ১৫ জুলাই, ২০১৭

গৌতম দত্ত

এসেছে আষাঢ় মাস—

(এক)

বৃষ্টি অঝোর – তোমার শরীর ছুঁয়ে
প্রথম সকাল নতুন কোনো দিন।
মোম রঙটার সবুজ নীলে হাত
তোমার কাছে অষ্টপ্রহর ঋণ।
বেড়েই চলে তালের সারি’র ছবি
তোমার পিঠে জলফোঁটা উজ্জ্বল
আমার তালু পদ্মপাতায় খোঁজে
ভোরের শিশির – সেইটুকু সম্বল।

(দুই)

সকাল সকাল ডাক দিলে এম. জি. রোডের মোড়ে –
ছাতার তলায় খুঁজতে থাকি মুখ।
সবুজ সবুজ কাঁচা ডাবের
থোকায় থোকায় ভীড়
সবুজ রঙা ছাতার নীচে ডাবপানা সেই আলো
মনের কোনে বৃষ্টি-ভেজা
    আখতারীবাঈ মীড়।

(তিন)

এক হাঁটু জল ঠনঠনিয়া’য় তুমি আমি
পায়ে জলের শিরশিরানি সরিয়ে দুজন
হাঁটছি যখন ট্রামলাইনে তখন তুমি
হোঁচট খেয়েই লাগামছাড়া খামচে ধরো
আমার কোমর ঠিক তখনই একখানা
বাস জল কাটিয়ে ঢেঊ ছড়িয়ে এলোমেলো
করেই তোমায় আমার কাছে পৌঁছে দিয়েই
চলতে থাকে আমি তখন তোমায় নিয়েই
প্রথম আলো বুকের ভেতর বৃষ্টি নামে

অনুভবে সে যেন এক নতুন জীবন 
আষাঢ় ঘ্রাণে।


1 টি মন্তব্য: