শনিবার, ১৫ জুলাই, ২০১৭

পূবালী রাণা,



একটি নতুন দিন,যা অপার বিস্ময় নিয়ে ধরা দেবে...!


 আমার প্রতিটি দিন আরেকটা দিনের মতোই বার বার ধরা দেয় আমার দিনলিপিতে। প্রতিটি সকাল প্রতিটি সকালের মতোই। অথচ রাত শেষ করে ভোরের আলো ফোটবার পূর্ব মুহূর্ত পর্যন্ত ভাবি, আজকের সকাল হয়তো বা আমার জন্য কোনো বিস্ময় নিয়ে আসবে...!  কোনো অজানা বিষ্ময়! কিন্তু তেমনটি আর হয়ে ওঠে না।  শুধু কাজ করে যাই সারবত্তাহীন, উদ্বেগপূর্ণ কাজ... অলস সকালেও নিরলস কাজের আহ্বান, যেখানে মনের কোনো সায় থাকে না, না থাকে কোনো পরিকল্পনা, না থাকে কোনো উৎসাহ,  উজ্জীবন....! থাকে শুধু প্রবল অতৃপ্তি আর প্রাণহীন স্তব্ধতা

জীবনকে আমি খুঁজে পাই না। পাঁকের মধ্যে অনবরত পাক খাচ্ছি। আমার অস্তিত্বকে, আমার ইচ্ছেগুলোকে আমি যেন সমর্পণ করে দিয়েছি এক অদৃশ্য শক্তির হাতে। আমার বোধ ঘুমিয়ে পড়েছে। আমি যন্ত্রের মতো প্রতিনিয়ত অসার কাজগুলো করে যাচ্ছি। শুধু একটা ছোট্ট সবুজ বাগান আমাকে একদন্ড শান্তি দেয়। যদিও কৃত্রিমতার ছোঁয়া তার মধ্যেও
জানলার বাইরে মাঝেমাঝে তাকালে দেখি পরিপাটী করে সাজানো একটি বাগান --- সেখানেও পাখি আসে, ভ্রমর বসে ফুলের ওপর -- প্রাণহীনতার মধ্যেও একটু প্রানের ছোঁয়া, একটু প্রানের স্পন্দন---  যেন মরুভূমির
তৃষ্ণার্ত পথিকের এক আঁজলা  জলের সন্ধান প্রাপ্তি

আমি শুধু সময়ের অপেক্ষায় থাকি, সেই বিষ্ময়টাকে লালন করি আত্মার ভেতর,  তখন সেই বোধটা আবার জেগে ওঠে ----
আমি অন্ধকার আর আঁধারের তফাৎ বুঝতে পারি।  সেই আঁধারের মধ্যে যখন আমি আলোর উপাসনায় মগ্ন হয়ে পড়ি, তখন আবার সেই সময়হীনতা আমায় গ্রাস করে। আমি শুনতে পাই এক ভয়ংকর একাকীত্ব..., এক অন্তঃহীন নিঃসঙ্গতার আলোড়ন। সেখানে আমার থাকা না থাকা সমার্থক

যা আমার সাধনা, যাকে আমি আমার সমস্ত কিছু সমর্পণ করেছি,  তাকে আমি  খুঁজে পাচ্ছি না.... এই হল আমার চির অসফলতা..! আমার নিয়তি..!

 কোনো নামহীন কবি যখন তার সৃষ্টিকে ' আপন মনের মাধুরী মিশায়ে' গড়ে তোলে, সৃষ্টি সুখের উল্লাসে তার মন যখন আকাশ ছুঁতে চায়,পরমুহূর্তেই যখন প্রকাশকের নিষ্ঠুর থাবা তার সৃষ্টিকে দলিত মর্দিত করে, আঘাতে, অপমানে সে তখন ডুকরে কেঁদে ওঠে। আমি বার বার  সেই নামহীন কবির স্থানে নিজেকে আবিষ্কার করি। এক নিদারুণ সময়হীনতার জগতে নিজেকে হারিয়ে ফেলি

কিন্ত সেই বিস্ময়কে আমি একেবারে হারিয়ে যেতে দিই না। আগামী সূর্যের রশ্মিতে আবার আমার বোধটিকে জাগ্রত করি আমার আত্মপ্রত্যয়ের স্বরলিপি লেখার জন্য




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন