শনিবার, ১৫ জুলাই, ২০১৭

পবন বর্মন


পৃথিবী সেলাই
      
বাতাসের মারপেয়ে যখন ছেঁড়া বৃষ্টি পড়তো
ঠিক মায়ের উলের কথা সেদিন মনে পড়ে
মা আমার জন্য উলের কত কিছু বানাতো
কিন্তু বৃষ্টির সুতো গুলো দিয়ে কি হয়
পৃথিবীর কোথাকার ছেঁড়া ফাটা সেলাই হয়
ভাবতে ভাবতে আকাশটা মাথায় টেনে নামাই

বলতে পারিনি
   
আকাশের জলগুলো যখন পিচকারী হয়
হোলি হে মানাতো বাদল ভাসলেই
আমি সেদিনো অবাক হুইনি
এক ফোঁটা ক্লান্ত রস পকেটে ভরিনি
সুখের পাত্রগুলো সেদিন খুলে দিয়েছিলাম
বৃষ্টি নগর সেদিন কতকিছু ছুঁয়ে ছিল
চুমু করেছিল আমার বাড়িতে
আমি দরজা বন্ধ করতে পারিনি
বলতে পারিনি উলঙ্গ বৃষ্টি আমার বাড়িতে নামিস না
লোকে মন্দ বলবে
বলবে বৃষ্টির পিরিতে মজনু হুইছে

রজনী খেত
      
রজনী খেতে চাষ হয় ঘুম
ঘুমের গাছে ফুটে উঠে স্বপ্নের চারা
ভোরাই গানে ব্যগ্র ভাওয়াইয়া আধাসিদ্ধ
আশা মুলি গুলো উঠে আঙুল দেখে
ঘুমের চারাগুলো ভিজে গেদগেদ
দিবাকরের সিস্টেম গাছে
মজবুত আড়শোলার লাঠি
হাঁটি হাঁটি পা গুলো মেলছে স্বপ্ন


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন