শনিবার, ১৫ জুলাই, ২০১৭

বর্ণালী চক্রবর্তী মৈত্র


সমুদ্রস্বপ্ন 
======

স্বপ্নে প্রতিদিন এসে দাঁড়াই এক উত্তাল সমুদ্রের ধারে
কিন্তু প্রতিদিনই ভুল সময়ে, ভুল মুহুর্তে
ঝাপসা আলোয় ঝড়ের দাপটে কোথায় যে হারিয়ে যায় তোর পাঠানো নৌকো, মাঝিরা!
আমি প্রতিদিন সমুদ্র পার হতে চাই ,কিন্তু
কোনওদিনই খুঁজে পাইনা আলোর বন্যায় ভেসে যাওয়া সেই সমুদ্র টা!
খুঁজে পাইনা সেই নৌকো খানা নিয়ে শান্ত মাঝিদের আমার অপেক্ষায় স্থির বসে থাকার ছবি

সমুদ্র যাত্রার দিন তুই বলে গিয়েছিলি - যেদিন লাল আলোয় ভেসে যাবে অজস্র ঢেউ
প্রতিটি বালিকণা থেকে ঠিকরে বেড়িয়ে আসবে অনেক অনেক রামধনু 
সেদিন তুই আমার জন্য অপেক্ষা করবি নৌকো নিয়ে সমুদ্রপাড়ে

আজ স্বপ্নে দেখলাম ঠিক সেই সমুদ্র টা !
হ্যাঁ ! মিলিয়ে নিলাম মনে মনে...
সব ঠিক আছে ... সব !
আকাশ , সমুদ্র তুমুল আলো মেখে দু' হাত বাড়িয়ে !
নৌকো টা বাঁধা - সমুদ্রের দূরন্ত ঢেউ এসে আছড়ে পড়ছে নৌকোর গায়ে
দুটি মাঝি - শান্ত তাদের অপেক্ষা
সারা বালুকাবেলা জুড়ে রামধনুদের দিন ...
এসব আমারই জন্যে

" মাঝি ভাই হাত বাড়াও ... আমি ওপাড়ে যাব ... আমার ডাক এসেছে ... "

মাঝি নিরুত্তর ... 
ঢেউয়ের শব্দে কথা হারিয়ে যায় ...

আরও জোড়ে প্রাণপনে চেঁচিয়ে উঠি - অরুণাভ , আমি তোর সাথে ওপাড়ে যাব ...
তুই বলেছিলি "যেদিন আলোর বন্যায় ভেসে যাবে সমুদ্র ..." 
বলতে বলতে আমার দু চোখ বেয়ে সমুদ্র নেমে আসে 
সে সমুদ্রের রং শুধুই নীল !

বুঝলাম ...  মাঝিদের অপেক্ষা আমার জন্য নয় !
আরও বুঝলাম , যেদিন তোর অপেক্ষার সাথে আমার অপেক্ষা মিলবে
সেদিন আমার আলোর সমুদ্র পেড়নোর দিন আসবে ...

ঘুড়ে দাঁড়াই ... আবার সমুদ্র স্বপ্নের কাছে ...
আরও এক অপেক্ষার দিকে ... 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন