শনিবার, ১৫ জুলাই, ২০১৭

রুদ্র বোস


ভূগোল 
সেই কবে থেকে হেঁটেই চলেছি
মা'য়ের কোল থেকে নেমে
বন্ধুদের হাতে হাত রেখে
একটু একটু করে পেরিয়েছি পথ
কত মানুষ এলো আর কত মানুষ গেলো
কেউ বাড়িয়ে দিলো একমুঠো উষ্ণ হৃদয়
কেউ বা বললো ভেকধারী ভণ্ড কৃমিকীট
কেউ কিছুদূর এগিয়ে দিয়ে বললো দুগ্গা দুগ্গা
নাকে রুমাল দিয়ে সরে পড়লো কেউ কেউ
শুধু পথ বললো এগিয়ে চলো, আমি তো আছি
বললাম-কে গো তুমি? চিনি না তো তোমায়
সে বলল-চললেই আমি আছি, নইলে ফুড়ুৎ
তার হাতে হাত রেখে বললাম -চলো তবে যাই
এভাবে চলতে চলতে কতদূর যে চলে এলাম
হঠাৎ সামনে তাকিয়ে দেখি উল্টোপথে আর একজন হনহন করে এগিয়ে আসছে
কাছে এসে বললো পারছো চিনতে আমায়?
ঠাউরে দেখি- আরে এতো আরেক আমি
আমাকে হতভম্ব দেখে সেই আমি বললো-
বলেছিলুম কি না আবার দেখা হবে আমাদের
মিললো তো কথাটা, এসো বুকে এসো আমার
তারপর আমার দুচোখে চোখ রেখে বললো-
যাকগে এবার বলো তো কেমন বুঝলে জীবন
কোনটা সার, অসারই বা কোনটা বুঝেছ ঠিক?
আমিও চোখ না নামিয়ে সটান উত্তর দিলাম-
বুঝেছি ঠিকঠিক যে পৃথিবীটা হোলো গোল
সে বলল- আমিও বুঝলাম শেষ কথা
সব অঙ্কের শেষে গুণফল নিটোল শূন্য
দুজনেই মুচকি হেসে আবার হাঁটা লাগালাম।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন