শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭

অণুশ্রী ভট্টাচার্য্য মুখার্জী



অভ্যাস 
 -দাদা এসি টা একটু কম করুন না প্লিস ..
-ওকে ম্যাম 
এসি বেশী জোরে চললে সহ্য করতে পারেনা ,ইন্দ্রাণী ,ঠান্ডা লেগে যায় ওর ,ঘরে তেও যতো টা সম্ভব ও এসি টা বন্ধ করেই রাখে ..যাক্ সিদ্ধার্থ কে এবার একটা ফোন করা দরকার ,সিদ্ধার্থ মানে ইন্দ্রানী র উড বি হাসব্যান্ড .....
-হ্যালো ,হ্যাঁ আমি ক্যাবে উঠে গেছি ,হলদিরামের সামনে ই নামছি ..
-ওকে , বাট ,ইফ ইউ ডোন্ট মাইন্ড ,যদি এক্কেবারে নন্দনে ই চলে আসো তাহলে খুব ভালো হয় ..
-নন্দনে কেনো ?আমরা তো  হলদিরামের সামনে ই মিট করবো ঠিক করেছিলাম ..
-হ্যাঁ ,বাট ,নন্দনে কোনো প্রবলেম আছে কি ?আমার অফিস থেকে ওখানেই যেতে সুবিধা হবে .....
-ইন্দ্রাণী কয়েক সেকেন্ড চুপ করে থেকে নন্দনে ই যাওয়ার সম্মতি জানালো ..
নন্দনের কথা উঠলেই ইন্দ্রানী র একগুচ্ছ স্মৃতি চোখে র সামনে ভেসে ওঠে ,এই জন্যই সবসময় এভয়েড করে নন্দন ও ..
বেশীদিন নয় মাত্র এক দেড় বছর আগের কথা ..এই নন্দনে ই তো প্রথমবার দেখা করে ও আর অরুণ ,সেই ইউনিভারসিটি র প্রথম সময় থেকে পরিচয় ওর অরুণের সাথে ,অরুণ বাংলা র ছাত্র আর ও ভূগোলের ছাত্রী  ,বাংলার ছাত্র ভালো কবিতা লেখে এটা স্বাভাবিক কিন্তু ভালো আঁকে এরকম ব্যপার কিন্তু বেশ বিরল ,একবার বৃষ্টির দিনে বাসে বসে থাকা ইন্দ্রানী কে দেখে ওর একটা ছবি ,একেঁ ছিলো অরুণ ..
-এই ছবিটা তোমার জন্য ..তোমার ছবি 
-একি কখন আঁকলে ছবিটা ?বাসে বসেই একেঁ ফেললে ?
-না বাসে বসে আঁকবো কি করে ?সবাই দেখে ফেলবে না !! 
-তাহলে ?
-বাড়িতে গিয়েই তোমাকে কল্পনা করে করে একেঁ ফেললাম .....
-ইন্দ্রানী আর কিছু বলেনি শুধু হেসেছিল সেদিন ,আস্তে আস্তে কি  ভাবে যেনো অরুণ ওর খুব ভালো বন্ধু হয়েগিয়েছিলো ,সব কথা অরুণ কে না বললে ওর শান্তি ই হতো না ,ওরা ভালো বন্ধু থেকে খুব ভালো বন্ধু হয়ে উঠেছিলো ,এতোটাই ভালো বন্ধু হয়ে উঠেছিলো যে ওরা ইউনিভারসিটি র বাইরে এই নন্দনে ই প্রথম দেখা করলো .. 
-সেই প্রথম যেদিন অরুনের সাথে দেখা করতে গিয়েছিলো ইন্দ্রাণী সেদিন অরুনের সাথে দেখা করতে গিয়ে নন্দনে ও কেনো জানি না কেমন ভয়ে ভয়ে ছিলো .. 
*****************************
আজ নন্দনের দিকে যেনো ওর পা এগোচ্ছে ই না .. সিদ্ধার্থ দাঁড়িয়ে ছিলো আগে থেকেই ,ওকে দেখে স্মিত হাসি হাসলো ইন্দ্রানী ,কিন্তু ওর অরুনের কথা ই মনে পরতে লাগলো ,এই ফুটপাত ধরে যাবার সময় সেদিন..
**************************

-আরে এট লিস্ট সিগারেট ধরানোর আগে একবার আমার কাছে একটা পারমিশন তো নিতে পারো ,জাস্ট ফর্মালিটি করে ?
-আমি কি একটা সিগারেট ধরতে পারি ম্যাডাম ..
-নো স্যার ..
-আমি জানতাম তুমি না করবে ,তাই আর জিজ্ঞাসা করিনি .....
ওরা নন্দনে বসার জন্য একটা সাধারণ জায়গা বেছে ছিলো ,ওরা যেখানে বসে ছিলো তার কাছেই দুটো ছেলে মেয়ে জন্মদিন সেলিব্রেশন করছিলো ,মেয়েটির জন্মদিন ছিলো ,ওদের কেক কাটা ,আনন্দের মুহূর্ত গুলো চলাকালীন হটাৎ অরুন উঠে গিয়ে ওর মোবাইল থেকে ওদের একটা ছবি তুলে ফেললো ,ওরা বেশ খুশি হলো..ওদের কে ও একটু পরে এসে কেক দিয়ে গেলো ..
-তুমি ওদের এভাবে ছবি তুললে কেনো ?ওরা যদি কিছু খারাপ ভাবতো ?
-ধূর !ওরা খারাপ ভাববে কেনো ,দেখো ওরা কি সুন্দর মজা করছে আর তুমি কেমন ভয় পাচ্ছো তখন থেকে ..
-কেনো জানি না আমার মনে হচ্ছে সবাই আমাকে চেনে এখানে ,দেখো সবাই আমার দিকেই তাকাচ্ছে কেমন ..
-বোধহয় আমাদের জুটি টা খুব ভালো লাগছে সবার ..(কথা টা বলেই অরুন হেসে ফেলে ছিলো ) জাস্ট জোকিং .. 
দিদি পাঁচ টাকায় একটা গোলাপ 
-দিদি কোনো গোলাপ নেবে না রে.. যা .. আচ্ছা তুমি কিছু খাবে ? 
-না ..মানে ..
-কেনো ?কোল্ড ড্রিংকস??..আমি নিয়ে আসি ??.. আচ্ছা তুমি যাবে আমার সাথে ?
-হ্যাঁ ..... চলো ..
কোল্ড ড্রিংকস আনতে গিয়ে অরুন ,দুটো গরীব বাচ্চা কে লস্যি কিনে দিলো তারপর কোল্ড ড্রিংকস নিয়ে ওরা আবার আড্ডা দিতে শুরু করলো ,সেদিনের পর ওরা বেশ কয়েকবার দেখা করেছিলো ,একে অপরের খুব কাছের বন্ধু হয়ে উঠেছিলো ওরা ,নন্দনে কাটানো ওই সময়টুকু ওর জীবনের একটি দামী মুহূর্ত ,কোনদিন যেমন ইন্দ্রানী এই প্রথম দেখা করার কথা ভুলতে পারবে না,কোনো এক দুর্বল মুহূর্তে  অরুনের বুকে এক দেড় মিনিট মাথা রাখা র মুহূর্ত টাও  ঠিক সেরকমই অরুনের সাথে  কোনোদিন ও ভুলতে পারবে না ,সারাজীবনে র জন্য এই মূহুর্ত গুলো ওর জীবনে ঈশ্বরের দেওয়া অমূল্য প্রাপ্তি হয়ে রয়ে যাবে চুপিচুপি ওর হৃদয়ে ..
-তুমি কি খুব কম কথা বলো ? 
-সিদ্ধার্থের কথায় চমকে উঠলো ইন্দ্রানী 
-না এমনি ,কি বলবো বুঝতে পারছিনা তাই চুপ করে থাকাই ভালো ..
ওর কথা শুনে সিদ্ধার্থ হো হো করে হেসে উঠলো ,ইন্দ্রানী ও মুখে একটা নকল হাসি ঝুলিয়ে রেখে দিলো ,সিদ্ধার্থের হাসি টা ও যেনো ওর কাছে বিরক্তিকর লাগছে ,আর এই কথা শুনলে অরুন ওর মাথায় একটা গাট্টা মেরে বলতো ,আমার সাথে দেখা হলে তো মাথার পোকা খেয়ে ফেলো আর যেখানে কথা বলার দরকার সেখানেই চুপ করে ছিলে ?..লস্যি ওর্ডার করেছিলো সিদ্ধার্থ ,সেটা খেতে খেতে ওর অরুনের সম্পর্কে কতো কথা মনে পড়ছিলো ,সিদ্ধার্থের গরীব বাচ্চা গুলো কে দেখে বিরক্ত বোধ করছিলো ,কতো পার্থক্য ওর সাথে অরুনের ..ওর চোখের সামনে সিদ্ধার্থ সিগারেট খাচ্ছে কিন্তু ওর একবারও বারণ করতে ইচ্ছে করছে না ,কেনো বারণ করবে ?ওর জায়গায় অরুন থাকলে ও বারণ করতো ,বকে দিতো .. অবশেষে বেশ কিছুক্ষণ সময় কাটানোর পর ,কিছু কথা বার্তার পর এবার ওদের বাড়ি ফেরার পালা এলো ,সিদ্ধার্থ একটা ক্যাব বুক করলো ,মাঝপথেই ইন্দ্রানী র বাড়ি ,সেখানেই ইন্দ্রানী কে ছেড়ে সিদ্ধার্থ চলে যাবে নিজের বাড়ি ,ক্যাবে বসে ইন্দ্রানী ভাবতে লাগলো আচ্ছা গল্প টা তো একটু অন্যরকম হতেই পারতো ..কেনো এরকম হলো ?

**************************

-জানো অরুন কাল আবার আমায় দেখতে আসবে ..
-আমি তোমাকে আশীর্বাদ করছি কন্যা ,তুমি খুব সুখী হবে এই ছেলের সাথে ,আর এইবার ই তোমার বিয়ে ঠিক হয়ে যাবে ..
-তোমার তো খুব আনন্দ তাই না ?আমার আর বকবক শুনতে হবে না .....
উত্তরে অরুন শুধুই মুঁচকি হেসে ছিলো ,কতো সুন্দর করে সেদিন ইন্দ্রানী কে বন্ধুত্বের মানে বুঝিয়ে ছিলো অরুন ,সত্যিই তো আসল  বন্ধুত্বের সম্পর্ক কতো সুন্দর হয় ,চিরস্থায়ী হয় ,কিন্তু অরুনের প্রতি দুর্বলতা কিছু থেকেই চেপে রাখতে পারতো না ইন্দ্রানী তাই তো অরুন নিজের থেকে সরে গেলো ,যাতে ইন্দ্রানী কোনো ভুল ডিসিশান না নিয়ে ফেলে আর অরুনের যে সেই সময় কোনো চাকরি ও ছিলো না ,গাড়ির ভেতর বসে এসব সাতপাঁচ ভাবতে থাকে ইন্দ্রানী ,হটাৎ ওর বাঁ হাত টা ..
-তোমার হাত টা খুব নরম তো ..
নিজের হাত টা ওভাবে সিদ্ধার্থের তালুবন্দি হতে দেখে কি বলবে বুঝতে পারছিলো না ,ও শুধু মুঁচকি হাসলো ..হাতটা সিদ্ধার্থের তালুবন্দি হয়ে রইলো ..ইন্দ্রানী যেনো যন্ত্র হয়ে গেছে ,সব কিছু মেনে নেওয়ার অসীম ক্ষমতা যেনো ওর তৈরী হয়ে গেছে ,কতবার ভেবেছিলো বিয়ে ভেঙে দেবে কিন্তু নিজের আবেগ কে সংযত করে অন্যর সুখের জন্য হাসি মুখে সব কিছু মেনে নেওয়ার মতো পরিনত মানসিকতা র শিক্ষা ও বন্ধু অরুনে র কাছেই তো পেয়েছিলো ..
আচ্ছা যদি এভাবে প্রথম দিন এই নন্দনে অরুন ওর হাত টা ধরতো আর বলতো ওর হাত টা কি নরম তাহলে ওর সেটা কে একটা মিষ্টি দুষ্টুমি মনে হতো,সেটা কে ভালোবাসা বলে মনে হতো কিন্তু সিদ্ধার্থের এই আচরণ টা ওর ভালো লাগছে না ,কেমন যেনো দমবন্ধ লাগছে ওর ,কারন সিদ্ধার্থের চোখে ও কোনো ভালোবাসার ইঙ্গিত দেখেনি বরং ,শুধু ও দেখতে অদ্ভুদ এক মালিকানা বোধ .. ওর হাত এভাবে ধরে আছে অরুন দেখলে কি ভাবতো কি জানে হয়তো সেই বরাবরের মতো পাঞ্জাবি পরে ,চশমার আড়ালে করুন চোখের জল লুকিয়ে ,ঠোঁটে হালকা হাসি ঝুলিয়ে ,কোনো কথা না বলে ,দুই আঙ্গুল দিয়ে  ইশারা করে চোখ টিপে এটাই বলতো যে ওদের   দুজনকে একসাথে দারুন মানিয়েছে..... কি জানি এই মালিকানার বন্দীদশা র মধ্যেই হয়তো ইন্দ্রানী ও একদিন আস্তে আস্তে অভ্যস্ত হয়ে যাবে ,মানুষ তো অভ্যাসের দাস আর মেয়ে রা তো অভ্যাসের নিখুঁত দাসী হয়  ..... সিদ্ধার্থ রায়ের হবু স্ত্রী হয়ে, গাড়িতে করে ,নিজের হাতকে তালুবন্দি করেই ,চুলের আড়ালে চোখের জলকে লুকিয়ে ইন্দ্রানী ভবিতব্য র পানে চলতে লাগলো .....

-
প্রচ্ছদ শিল্পী : সুদীপা কুন্ডু

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন