শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭

শিল্পী দত্ত

       

 সেই রাত
         
তোমার কি মনে পড়ে সেই রাত?
যে রাতে তোমার শরীরের আচ্ছাদনে
ঢেকেছিলে আমার শরীর
বিনি সুতোয় গেঁথেছিলে স্বপ্ন
জ্যোৎস্নার আলোয় ভিজেছিল শরীর,
আর তোমার ছোঁয়ায় বানভাসি হয়েছিল মন
জানো, সেইরাতে মনে মনে কামনা করেছিলাম
রাতটা হোক অফুরান
কিন্তু হয়নি,
সকালে সূর্যের গোলাপী আভা শরীরে মেখে,
তোমার বুকে আবিষ্কার করেছিলাম
তোমার ভালবাসায় পরিতৃপ্ত এক নতুন ‘আমি’ কে


       যদি মনে পড়ে
         
আমাকে যদি খুব মনে পড়ে,
বৃষ্টি ভেজা একলা কোনো দিনে
হাত বাড়িয়ে রামধনু রং ছুঁয়ো,
দিচ্ছি কথা তোমায় নেবো চিনে
বৃষ্টি ভেজা বাতাস লাগলে গায়ে,
আজও আমার  মন কেমন করে
ঠান্ডা হাওয়া যখন ছুঁয়ে যায়,
তোমার কথাই শুধু মনে পড়ে
বুকের কোণে একটা মিষ্টি ব্যথা,
চোখের কোলে একফোঁটা জল
দূরে থাকার মিথ্যে অভিমানে,
অভিমানী চোখ আজও করে ছলছল

   হিসাব

তোকে হারিয়ে নতুন গল্প লিখি,
অভিমানেদের রোদ পোহানো ভোরে।
শিশির ছোঁয়ায় ভিজছে চোখের জল,
হয়তো তোকে পাবো নতুন করে।
হাত ছোঁয়াতে যন্ত্রণা দেয় সাড়া,
আসছে প্লাবন, ভাঙছে মনের বাঁধ।
আলতো ঠোঁটে তোর সুখকে যাবে ছুঁয়ে,
আমার ঠোঁটের অনেক দিনের সাধ।
না বলা কথা বুঝবে শুধু চোখ,
অস্তগামী সূর্যের পথ চেয়ে।
চারপাশ সব শান্ত আছে তবু,
মনের মাঝে আসছে ঝড় ধেয়ে।
পাড়ে ফেরার শেষ খেয়াটা বাতিল,
মনমাঝি তবু ধরতে রাজি হাল।
সুখগুলো সব হিসাব করি আজ,
দুঃখ না হয় গুণবো আবার কাল। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন