শুক্রবার, ৩১ আগস্ট, ২০১৮

ভজন দত্ত


 বাইক,পথ ও আপনি  //

বাইক আর রাস্তার একটা মধুর, মাখোমাখো বা চ্যাটচ্যাটে কিংবা খিটখিটে সম্পর্ক আছে।
কোন রাস্তার সবটা খারাপ বা সবটাই ভালো হয় না।কখনো গন্তব্যস্থানের যাত্রাপথের শুরুওয়াত খারাপ হলেও শেষ ভালো হয়।কারো কারো স্টার্টিং এর 'প'য়ে প্রবলেমও হয়। শেষ অব্দি 'সব ভালো যার শেষ ভালো তার' বলে কথা চলাচলি হয়। আর শেষ ভালো না হলে অর্থাৎ গন্তব্যে ঠিকঠাক না পৌঁছালেই  খটখট নটখট। গিয়ারের অনর্থক ওঠানামায় শক্তি বা মাইলেজ ক্ষয়।বাইক নিজের হলে তা সুখ ও স্বাচ্ছন্দ্যদায়ী। পরের হলে, তাতে চড়লে বা চালালে একটা চাপ তো থাকেই।সে সব বাইক ব্যবহারবিধি যারা জানেন না তাদের সমস্যাবলী নিয়ে স্বতন্ত্র একটি চ্যাপটার লিখে কেউ চ্যাম্পিয়ন হতে পারেন।লোকে বলেন সেসব রিস্ক।সে রিস্ক ফ্যাক্টর কাটানোর কোন ফ্যাক্টরি নেই।বাইক সৃষ্টির সূচনা কাল থেকে তবুও মানুষ পরের বাইকে চড়ার সুযোগ পেলেই তাতে চাপেন, চড়েন, চালান। সেসব চালানো স্মুথ হলে ওয়াহ ওয়াহ! এক্সিডেন্ট হলেই রাব্বা রাব্বা গান বাজে পথে। সে গানে ডেসিবল ছিঁড়ে যায় কানের।পোকা নড়ে।পাকা ধানে মই হয়। সে সকল কেস জন্ডিস হয়। সেসব কেসে ফেসে যাওয়ার ভয় যাদের থাকে না, তারা জানে সেভ এন সেফ ড্রাইভ। 

রাস্তা ভালো ও বাইক নিজের হলে সাধারনত তা নির্ঝঞ্ঝাট টপ গিয়ারেই ছোটে। তখন যে স্পিড লিমিট থাকে তা মোলায়েম রাস্তার মনে থাকলেও বাইকের থাকে না।মাইলেজের জন্য স্পিড লিমিট চল্লিশ থাকলে না কি ভালো?
তা কী আর এক্সেলটর মনে রাখে? 

চল্লিশ, পঞ্চাশ, ষাট, সত্তর, আশি কখন যে স্পিড লিমিট পার হয়  সে কথাটি কী রাস্তা মনে রাখে?  বাইকের সেকথা মনে পড়লে স্পিড আবার কমে আসে, আবার বাড়ে।বাড়ে অখেয়ালে।
মসৃণ গতি, মোলায়ম পথ ও বাইকের চির সনাতনী কথায় মাইলেজ কে মনে রাখে?
এভাবেই একদিন গন্তব্যস্থান এলে বাইক থামে। তেল পুড়ে।ওলেক্সে সেলের কথা হয়।এক্সচেঞ্জের কথা হয়।কারো কারো নতুন নতুন বাইকে চড়ার শখ ও সাধ থাকে। তারা সব শৌখিন চালক। তারা সব জানে সেফ ড্রাইভ সেফ বাইক বা লাইফ।

দ্রব্যমূল্য বৃদ্ধির কথা হয় একদিন চুপিচুপি। একদিন ধর্মঘট হয় বা ভাঙে। বাইক ছোটে। মসৃণ বা অমসৃণ পথে। লোকে তবু জনসংখ্যা বৃদ্ধির কথা আলোচনা করে আর রাস্তায় রাস্তায় লেখা সেফ ড্রাইভ সেভ লাইভ লেখা মনে মনে আউড়ে আউড়ে চলে.... 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন