বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮

শিল্পী দত্ত



      হারানো ভালোবাসা
         
যে গ্রীষ্মে আম-তলাতে দুপুর,
বেজেছিল তোমার পায়ের নুপুর
সেই বৈশাখে উষ্ণতা ছিল মনে,
প্রেম বেঁধেছিল বাসা মনের গোপন কোণে
যে শ্রাবণে একলা ছিলাম আমি,
আর তোমার কন্ঠে রবি ঠাকুরের গান
সেই শ্রাবণের অঝোর ধারায় জেনো,
আমার মনও করেছিল ধারাস্নান
যে হেমন্তে পাতা ঝরিয়ে গাছ,
হয়েছিল সবার মাঝেও একা
সেই হেমন্তে হারিয়েছিলাম তোমায়,
সবার ভিড়েও আজ সবই ফাঁকা ফাঁকা
শীতের দিনে তোমার ঠোঁটের উষ্ণতায়,
উষ্ণ হয়েছিল আমারও দুটি অধর
কত কাছে তোমার পড়েছিল নিঃশ্বাস,
আমার মনই শুধু জানে সেই খবর
আসছে বসন্ত ফুটছে নতুন ফুল,
জাগছে মনে কত নতুন আশা
বুনছে চোখ নতুন স্বপ্ন কত,
হয়তো ফিরে পাবো হারানো ভালোবাসা

    ব্যর্থ প্রেম তবুও......

  
তুমি আজও আছো শত ভিড়ে ঘিরে থাকা
আমার নিস্তব্ধতায়,
আছো মনের ভাঁজে হলদে হয়ে যাওয়া
স্মৃতির পাতায়,
কি এসে যায় বলতো,
প্রেমের পূর্ণতা বা ব্যর্থতায়?
যদি পেয়েও তোমাকে,
 না পেতাম নিজের করে?
না হয় হলোই প্রেম ব্যর্থ
তবুও তো আজ আছো মন জুড়ে,
তবুও তো শরীর না ছুুঁয়েও, মন ছুঁয়ে যাও
বারবার,
তারা খসা রাতে কিম্বা বৃষ্টি ভেজা দুপুরে
তাইতো আজ আমাদের ব্যর্থ প্রেমেও,
আমার অস্তিত্বের ওপর শুধু তোমারই অধিকার

     আজও বেঁচে আছে প্রেম
              
তোমার কাছে সুখ চাইনি কখনো,
শুধু চেয়েছিলাম একমুঠো জীবন।
ভালোবাসা চাইনি আমি,
মিথ্যা আশায় ভেঙেছে মন।
চাইনি কখনো প্রেম-প্রেম খেলা,
মিথ্যা সোহাগ, মিথ্যা সিঁদুর।
চাইনি আমি ছলনা তোমার,
স্মৃতিগুলি তাই বেদনাবিদুর।
মুক্ত আকাশ তোমার দুচোখে,
জীবন চেয়েছে শুধুই মুক্তি।
বলেছে সবাই প্রেম ঈশ্বর,
দিয়েছে কত মিথ্যা যুক্তি।
আমি সে যুক্তি মেনেছি অবাধে,
যদিও পেয়েছি অনেক কষ্ট।
জানিনা তবুও আজও কেন প্রেম,
বেঁচে আছে মনে, হয়নি নষ্ট।




   

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন