শনিবার, ২২ জুন, ২০১৯

সম্পাদকীয়


বেশ কয়েক মাস বিরতির পর আবার ফিরে এসেছে সৃজন ৷ ফ্রেবুয়ারি মাসে "সৃজন " প্রকাশ হয়েছিল | কেটে গেছে ৩ মাস ৷ ইতিমধ্যে প্রকাশ হয়েছে আমার সৃজন পত্রিকার" নস্টালজিয়া কলকাতা "সংখ্যা ৷ মুদ্রিত সংখ্যা ও ব্লগ দুটো একসাথে চালাতে আমি অক্ষম ছিলাম ৷ সত্যিই এর ক্ষমাপ্রার্থী Iগ্রীষ্মের গুমোট এখনও কাটেনি ৷তবুও " সৃজন " হাজির বর্ষা সংখ্যা নিয়ে ।


ইদানিং ভাবনা চিন্তার অবসর হয় না ৷কিছু লিখতে ,পড়তে ইচ্ছা করে না ৷ তাই ১৫ দিন ধরে ভাবছি সম্পাদকীয় কী লিখব ! মস্তিষ্কের উর্বরতা কমে গেছে ৷ নতুন কোন ভাবনাই আসে না ৷  মস্তিষ্ক বার্ধক্যজনিত রোগগ্রস্থ l সত্যি বলতে কী খুব কষ্ট হয় ৷ না লিখতে পারার কষ্ট ৷  কবিতা আমার ঈশ্বর ছিল ৷ সেও ছেড়ে চলে গেছে আমার জীবন থেকে ৷ ইদানিং ঘুমের মধ্যে দুস্বপ্ন দেখি ৷ হারাবার । আমার কলম চুরী হয়ে গেছে ! কে যে নিল ... খুঁজে পাই না ৷ খাতার সব পাতা শেষ ...

পাহাড় ,সমুদ্র যেখানেই যাই অস্বস্তি লাগে I
কবিতার সামনে এনে দাঁড় করায় ৷কিছু তো করবার নেই ৷ কলম , খাতা খুঁজে পাওয়া যাচ্ছে না ৷ জানি না কবে শেষ হবে নির্বাসন ৷ দীর্ঘদিন ধরে চলে আসা শৃঙ্খল ভেঙে চুড়ে একাকার ৷ 


কিন্তু তবুও সৃজন থেমে থাকবে না ৷ এগিয়ে নিয়ে চলবে গুণী ,সৎ পাঠক ও লেখক সাধারণ ৷ 'আমার সৃজন ' আবার মুদ্রিত আকারে আসতে চলেছে ৷ এই সংখ্যার বিষয় "নারী "৷ সবাই ভালোবাসায় থাকুন , সৃজনে থাকুন ৷ 

পারমিতা চক্রবর্ত্তী
সম্পাদিকা 

৮টি মন্তব্য:

  1. কি যে সব প্রলাপ বকিস,খাতা কলম নিয়ে বোস,কিচ্ছুহারায় নি সবই ঠিক আছে, আত্মবিশ্বাসরাখ নিজের ওপর। আর যা লিখেছিস,বেশ ভাল লিখেছি।

    উত্তরমুছুন
  2. কত সাবলীল লিখেছ তুমি । সব আছে কিছু হারায় নি, শুধু ব্যস্ততা সময় কেড়ে নিয়েছে। এত কাজ একসঙ্গে করতে পারা ঈশ্বরের আশীর্বাদ ।

    উত্তরমুছুন
  3. আমি তো আশি বছর পার করে, ঘুমের ওষুধসহ ১৮টা ট্যাবলেট দুইবেলা খেয়ে দিব্বি চালিয়ে যাচ্ছি । বুড়ো-বুড়ি একা, তাই সংসারের প্রচুর কাজও দুজনে মিলে করতে হয় ।
    মলয় রায়চৌধুরী

    উত্তরমুছুন
  4. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  5. খুব ভাল হয়েছে সম্পাদকীয় লেখা।

    উত্তরমুছুন