রবিবার, ২৩ জুন, ২০১৯

শ্রীলেখা মুখার্জ্জী

মুক্তগদ্য

একলা আকাশ /
-----------------------------
জানি ,অভ্যেসগুলো ছড়িয়ে আছে ভাবনার ভাঁজে ভাঁজে। বহুদিন ধরে হেঁটে চলা পাশাপাশি দিন ,আজ একাকীত্ব ছায়ার আলোআঁধারি তে কিংকর্তব্যবিমুঢ়। অভ্যেসের রোঁয়াগুলো ঝেড়ে ফেলে দিতে গিয়ে গুমরে উঠছে নোনা ঢেউ স্রোত। এতদিনের ভালোবাসা বাসি কি ছুঃঁমন্তরে অতীত হতে পারে ? 
বৃষ্টির রাত , বারান্দার চেনা কোণ ,গা ঘেঁষাঘেঁষি দুটো চেয়ারে গুলাম আলি ‘চুপকে চুপকে রাতদিন’ ভুলে যাবো বললেই তো আর ভোলা যায় না… যে কোনো বাহানায় কান্নারঙের তোড়ে ভাসে। আর জানলায় উঁকি দেওয়া পাহাড়ের খাঁজে ডুবে যাওয়া সূর্য্যের আলোলিপির স্বাদ নিতে নিতে রবিবারের বিকেল… কফি মগে আয়েশী চুমুক , ঠোঁট থেকে মুছে যায় নি এখনও !!

তবুও আমি চেষ্টা করছি মেঘলা ছুঁয়ে ভালো থাকার। এখন থেকে হয়তো  আমার অ-সুখের মাস ! তবুও আমি বাঁচবো ডুবসাঁতারের কৌশল হস্তগত করে। আমি গড়ে নেবো আমার আকাশ ,অপরাজিতার নীল ঢেলে। ঝড়ে উড়ে যাওয়া খড়কুটো দিয়ে এবার বুনবো কেবল আমার একলা বাসা । আমার নিভৃতি নিরিবিলির স্বাদে পরিপূর্ণ একটি ভালোর বাসা----

1 টি মন্তব্য:

  1. মনে হল যেন জমা যত অভিমান স্বপ্ন বুনে দিল
    কী অসম্ভব ভালো লেখা 💖

    উত্তরমুছুন