শনিবার, ২২ জুন, ২০১৯

কৃষ্ণেন্দু বন্দ্যোপাধ্যায়


ফুলের আড়ালে
কৃষ্ণকলির মতো এক ফুল ফুটে আছে
রাত্রির অন্ধকারে
আমার নিজস্ব বাগানে ।
না দেখে, না বুঝে যাকে ভালবেসেছিলাম ।
        
সূর্যমুখীর মতো আরো এক ফুল
ফুটে গেল ভোরের শিশিরে
আমার গোপন অচেতনে ।
বিশ্বাসে, মুগ্ধতায়, পরিপূর্ণতায়
শুদ্ধ হল আমার ভালবাসা ।
        
প্রথম ফুলের নাম দুঃখ,
দ্বিতীয় ফুলের নাম সুখ,
ওরা দুই প্রেয়সী আমার ।

রূপ
রূপ কি খাওয়া যায় ?    নাকি
দুহাতে নেওয়া যায়      ছিঁড়ে ?
বাহারী পাতা থেকে      হাতে
ঢেলে নিতে কি পারি     রঙ ?
তোমার নির্যাস           নিয়ে
আমার অনুভব,          বাঁচা ।

খেলনাবাটি
কান্নায় খুঁজেছি, হাসিতেও খুঁজেছি তোমায় ।
প্রেমে খুঁজেছি । বিরহেও ।
খেলা শেষ হয়ে গিয়ে হাঁড়িকুড়ি ভেঙে খানখান ।
কেবল ধুলোর ভাত
স্তূপাকার হয়েছে উঠোনে ।
সকল প্রেমই শুধু স্তূপাকার পড়ে আছে ।
প্রেমিক প্রেমিকা নেই ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন