রবিবার, ১৬ আগস্ট, ২০২০

নীপবীথি ভৌমিক


 স্পর্শ


  এই তো দ্যাখো, তুলে রাখছি 
   ভাঙা পালক
  সাজিয়ে নিচ্ছি নিজেকে ক্ষত আর‌ বিক্ষতের‌ আদলে !

   এভাবে কি নিতে পারবে না আমাকে?
 পারবে কি ছুঁয়ে রাখতে অদৃশ্যে স্পর্শ তোমার? 

   আমি ছুঁয়ে আছি আজ এই দ্রোহ কাল
   মৃত্যু সাজে সাজিয়ে রাখা পৃথিবীর গান...

       আমার ভিতর ক্ষত জন্মায়
   আর আমি জন্ম নিই ‌শূন্যতার গভীরে ।


অর্জন
 নীপবীথি ভৌমিক

 এগুলো আর কথার কথা নয়,
   এগুলোই বাস্তব।

    এই যে, ক্ষত বিক্ষত আগুন রং
   এই যে নিরন্তর ছুটে আসা মৃত্যুপাখির ডাক...

      হত্যা চলে হত্যা।
   নিরবিচ্ছিন্ন অহঙ্কারে নিজের ভিতর

       অথচ, পার ভেঙে চলে যাব বলেছিলাম
      একদিন আমি
        
          শূন্যতায় নিঃশেষ হয়ে যায়  যাপন আমার
             সূর্যাস্তের শেষ আগুনে পুড়ে যায় আজ
                    হাজার মূহুর্ত কাল ।

জ্বর
  নীপবীথি ভৌমিক

এই যে ছুঁয়ে ছুঁয়ে যাচ্ছে আমাকে
    আর আমি ছুঁতে গিয়েও ছুঁয়ে 
     যেতে পারছি না তাকে, এ এক জ্বরের
         পূর্বাভাস মাত্র।
 
          আকর্ষণ অমোঘ হয়। ক্রমবর্ধমান তাপের
     পারদে নামে বিন্দু বিন্দু জলকণা...
         
       লকডাউনের জানলাই জানে গহরজান কখন
       আসে আমার জ্বরের গায়ে ধূ ধূ রাস্তার
           নিঃসঙ্গতা উড়িয়ে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন