শনিবার, ৭ আগস্ট, ২০২১

তিস্তা

                                      


"বনমালী তুমি পরজনমে হইয়ো রাধা"


৩/
অন্ধকার হাতড়াতে হাতড়াতে আলো রঙের একটা শুভ-করতল হঠাৎই স্পর্শ করে ফেলেছি, লতিফা! সে, মহরৎ হয়ে উঠবে কিনা আমি জানিনা। তারও বুকের ভিতর চাঁদ। নক্ষত্রের সমারোহ। প্রেম তো লুপ্ত ঘাতক! সমর্পিত হৃদয়ের পাশে কেবল এক টুকরো মোহ, চকিত ঘুঙুর! একে যদি তুমি সুরাহা মনে করো, তবে শোনো, নির্গমন এখনও আবশ্যিক হয়ে ওঠেনি ততটা, যতটা বিস্ময় নিয়ে ছিঁড়ে গেলো সম্ভ্রম। আসলে এও এক মেধাবী হত্যাকাণ্ড। তদন্ত সূত্র ধরে তুমি কিছুই পাবে না।
কণা মাত্র দান হোক অথবা ময়ুরপুচ্ছ– স্বেদবিন্দু জেনেছে, প'ড়ে আসা রোদ, বেলাশেষের আলো। তবু নিজেরই ছায়ার কাছে ঝুঁকে এসেছি– এই প্রাণ আমি, প্রাচীনপন্থী সাঁতারের মৌন ডেরায়। যেসব কথাগুলো বেয়াড়া, কোনো বারণ মানে না, পাহাড় ছাপিয়ে উঠে যেতে চায় কেবল, থামতে চায় না– আমি তাদের উৎসের গোড়ায় ফলিডল ঢেলে দিয়েছি। নির্বিকার পেরিয়ে যাচ্ছি একটার পর একটা ব্রুটাসের ছুরি। সেও তো তেমন শরাবী নয়, যে, বরাভয় দেখে চমকে উঠবে মেহফিল! তবে কী মহিমায় বলো, আমারই অহংকার তাকে পেয়েছিল নিবিড়?

আর তুমি! তুমি লতিফা! ভাঙন থেকে আরো ভাঙনের দিকে যেতে যেতে নিজেই নিজেকে এমন ভাঙন সর্বস্ব করে তুলেছো, পুড়ে যাচ্ছ একাকী বরাত! প্রাণ হাতে করে আজ ফেরৎ এসেছো আমার কাছে। কিন্তু নদী তো একটা অনুমান মাত্র! অন্ধ এবং বধির। এপার বাংলা ওপার বাংলার মতো কাটা দাগে ভাগ হয়ে আছে আমার শরীর। বাঘের আঁচড়ের মতো স্পষ্ট, বুক ভর্তি সহস্র ফাটল। এই আমার আয়না-সম্বল দিনকাল মৃতবৎ, লতিফা! তোমাকে কোথায় রাখি?

কল্যানীয়া আদরের পাশে আমার শুভার্থী তুমি, কেবল বেজে যাও... বেজে যাও...

আমি তোমার রূপোন্মত্ত নাগর!

ছবি - অন্তর্জাল

৩টি মন্তব্য:

  1. শুব করতল,তারও বুকের ভিতর চাঁদ নক্ষত্রের সমারোহ।লুপ্ত ঘাত,তবুও চকিত প্রেম।একটার পর একটা ব্রুটাসের ছুরি ঝলকায় বুঝি।
    নিজেকে জিজ্ঞাসা যেন 'তবে কি মহিমায় বলো,আমারই অহংকার তাকে পেয়েছিল নিবিড়' এক অনন্ত প্রশ্ন নিজেকে,যার উত্তর কেউ দেয়না,আকাশে বাতাসে নীরিবে ভাসে।
    লতিফার ভাঙন সর্বস্বতা,তার একাকীর বরাত কি তাকে বিচ্ছিন্ন করলো.....
    বুক ভর্তি অজস্র ফাটল,মৃতবৎ লতিফা,নাকি আমারই কোন অতীত বিশ্বাস,যা আবার বদলে যাচ্ছে,কোনদিন কোথাও কি থিতু হয়না এই বদল।তবে কোথায় শুশ্রুষার জন্য রাখা যায় তাকে?
    তোমার অন্তর্নিহিত সৌন্দর্যের পিয়াসী আমি আমি কি দিশাহারা হয়ে পরছি,বিশ্বাস হারাচ্ছি আমার পরিত্যাগের,আবাহনের ক্ষমতার ওপর.....

    একটা অন্য জগতে আছি,যেখানে রূপকথা নয় নিরন্তর জীবনের কাঁটাছেড়া চলেছে,জীবনের অর্থের খোঁজে,যে-যারা ভয়ে ভীত তাদের জন্য নয় এই আত্মানুসন্ধান।

    উত্তরমুছুন
  2. লেখায় কিছু ভুল রয়ে গেল.....

    উত্তরমুছুন