মঙ্গলবার, ৩১ জুলাই, ২০১৮

বুবুসীমা চট্টোপাধ্যায়


১)মনখারাপীয়া


মন খারাপ নিয়ে
বেশিক্ষণ শুয়ে থাকা যায়না -
অগোছালো বিছানায়
নোনা জলে ভিজে যাওয়া পাশটিতে
রংচটা চাদরের ভাঁজে
মনখারাপেও সজাগ হয়ে
একহাত জায়গা ফাঁকা রেখে
ছড়িয়ে রাখলাম বিমর্ষ সন্ধ্যা ।
*
অনিয়মিত আনাগোনা
কিছু বিলাপের সাথে
দেখা হয় রোজ আঁধারি মনের কোণায় ,
তারা আসে, তারা যায়
পাশটিতে বসে বলে
'' ফিরে আয় ফিরে আয় ...''

২)অপ্রিয় ফরমান


আর বেশি কথা বলবনা তোমায়
রাত ফুরিয়ে আসছে
অন্ধকারের তারাদের সাথে যে সখ্যতা
তা  ভুলবোনা বলেই একটা তেপান্তর
একচল্লিশটা পুণ্যিপুকুর
আর দুটো ভুশুণ্ডির মাঠ পেরিয়ে
আমি ছুটছি অক্লান্ত অক্ষরে অক্ষরে ,
ইতিমধ্যে কিছু  কৌতূহলী মুখ
ছুড়ে ছুড়ে দিচ্ছে অপ্রিয়  ফরমান ।
সামুদ্রিক ফেনায়   যত জমাট
স্বপ্নদের লুঠ করে নিচ্ছে
একটা আস্ত সমুদ্র নিজেই ।
কথার বালিয়াড়ি শেষ হলেই
যেখানে একটা ভাঙা নাও পড়ে থাকে
সেখানেই বারবার মন  যায়
তুমি তখন ক্যামেরায় রাখো চোখ ।।

৩)
চেনা মুখ



তুমি  চিন্তা করোনা ,
আমার  একটা  চেনা সকাল  আছে
আমি  তোমায় নিয়ে  তার  কাছে  উঠবো -
সকালের সাথে সখ্যতা হয়ে গেলে
আমি  তোমায় নিয়ে  যাবো সেই নদীটির কাছে  ,  যার কাছে  গেলে  তোমার
মায়ের  মুখ মনে পড়বে খুব  ;
যদি ভাব জমাতে পারো নদীর  সাথে - ও  হ্যাঁ
জানো তো,  নদীদের  বড্ড অহংকার
সাবধানে  তার মন পেতে  হয় '
নইলে পাড় ভেঙে দেবে অথবা শুকিয়ে মাঠ -
তাই সাবধানে  তার কাছটিতে বোসো  !
আমার  কোনো ডিঙা নেই জানো -
তাই আমি ভাসতে পারিনা ,  তবে
তুমি  যদি ডুবে যেতে বলো আপত্তি  করবোনা
সাগরের কাছে -
চিন্তা  করোনা
 একটা বড় আপন রাত্রির আছে আমার জানো -
সে আসে আমার কাছে অভিভাবকের মতো ,
সকাল  এলে আমি  তাকে কোথায়  বসতে দেবো রাত্রির আমায় শিখিয়ে  দেয়  ;
আসলে অন্ধকার  বড় পবিত্র  '
 তুমি চোখ বন্ধ  করে একবার ডুব দাও হৃদয়ের আঁধারি ঘরে ' দেখবে একটা সূর্য  কি করে যেন উঁকি দেয় দেয়ালে দেয়ালে , চিন্তা কোরোনা  মায়ের মুখ তো ওখানেই আঁকা থাকে ।।
*************

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন