মঙ্গলবার, ৩১ জুলাই, ২০১৮

সম্পাদকীয়

"জীবন খাতার প্রতি পাতায় যতই লেখো হিসাব নিকাশ কিছুই রবেনা
লুকোচুরির এই যে খেলায় প্রাণের যত দেওয়া নেওয়া পূর্ণ হবেনা" 

জীবন মানেই খোলা খাতা ৷কিছু কথা থেকে যায় কিছু শেষ হয়ে যায় কিছু লেখা হয় না কোনদিনই ৷ এই খাতার রঙ হলুদ , সাদা কিংবা কালো হতে পারে ৷ শৈশবকাল থেকে যার রচনা সূচিত হয় সেই দাগ ঢেউয়ের উজান বেয়ে কোথায় যে গিয়ে শেষ হবে তা জানা নেই কারোর ৷ এক জীবনে বোধহয় কারোর দেওয়া নেওয়া সম্পূর্ণ হয় না ৷ বোধহয় না কখনই পরিপূর্ণতা পায় না দেওয়া নেওয়ার হিসেব ৷ যা পেলাম তা কতটুকু আমার ৷ কিংবা যা আমার তা সত্যিই কি আমার ! কোনদিন আমার ছিল , কখনও আমার হয়েছে । জোর দিয়ে বলাটা সত্যিই বড় কঠিন । এই শাক ,ভাত মাখা জীবনে কোন কিছুর জোর যেন পাওয়া যায় না ৷ জীবনের চোরাপথ দিয়ে হেঁটে যায় কিছু দেওয়া নেওয়ার হিসাব ৷ 


কতটুকু হাঁটব আর কতটুকুই বা বাকি এটা বুঝতে বুঝতে লেগে যায় সমস্ত জীবন ৷তবুও বোঝা হয় না কিছু ৷বোঝা বা ভার ৷ এ বড় কঠিন বস্তু I নিজে এর দায় বহন করা কঠিন আবার অন্যকে দিয়ে তার নিষ্কৃতি নেই I পুরোটাই জং ধরা তালায় সবুজ গাছের উত্থান । জং খুলতে খুলতে গাছ বড় হয়ে যায় । ধার বাকি জীবনে সবই ইতিহাস ভুলে ভবিষ্যতের হাত ধরে চলা ৷ কিন্তু ভবিষ্যত কি তা কি আমরা জানি কিংবা ভবিষ্যতকে সুনিশ্চিত করতে পারি ৷ বোধহয় না ৷ এই লুকোচুরি চলে নিরন্তর ৷ তার আড়ালে চলে দেখা না দেখার আদর । সোহাগ । নরম ছোঁয়ায় হিসাবের গড়মিল হয়ে যায় । কিন্তু তবুও পথ চলতে হয় ৷ আমাদের নামতা পড়া জীবনে একঝলক  খুশির ছোঁয়া নিয়ে আসে " সৃজন " । 

"সৃজন" আপনাদের একমাত্র আপনাদেরই ৷ যে ভাবে সৃজনের পাশে ছিলেন তেমনই থাকুন ৷ ভালোবাসায় থাকুন I সৃজনে থাকুন Iলেখা পাঠান আমাদের ইমেইলে ৷ 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন