বুধবার, ১৪ জুন, ২০১৭

শ্যামা পদ দে


 
নষ্ট জীবন হোক 
আমার পতঙ্গসম চোখ....
ওই চোখের খোলা আগুনে অন্ত ফিনিক্স ঝোঁক....
পুড়েই তবে ছাই-সুখে দৃষ্টি ঋদ্ধ হোক
আমার তৃষিত ভ্রমর ঠোঁট.....
তোর শিশির গোলাপ পাপড়ি ঠোঁটে মধু-হরির লোট
দংশনে মিষ্টি পাপে তৃষ্ণা তৃপ্ত হোক
আমার উদাস বাতাস আঙুল....
তোর কপাল বেয়ে থরে থরে বেয়াড়া মেঘ চুল...
ঝড়েই তবে প্রলয় নাচে নতুন সৃষ্টি হোক
আমার নিবিড় ভোরাই মন....
তোর লাল টিপ আর নীল আঁচলে সূর্যোদয়ের ক্ষণ....
আঁধার লাশে এবার তবে প্রভাত বোনা হোক
আমার হলুদ বিকেল হাত....
তোর কপোল জুড়ে কাঁচা সোনায় পরশ পাথর থাক...
সর্বনাশা ছোঁয়ার নেশায় সবুজ চেনা হোক
আমার নিঃস্ব সুরের কান.....
তোর চপল পায়ের নূপুর বীণায় মনকেমনের তান
রুদ্রবীণা রুদ্ধ করে মেলানকোলি হোক
আমার শীতল উতল হৃদয়....
তোর মুক্তো হাসি অতল জলে ডুব দিয়ে তন্ময়
স্বেচ্ছা ডুবে এবার নাহয় জল সমাধি হোক
আমার পাগলপারা প্রেম....
তোর চাঁদ-জোছনায় ঘাস বিছিয়ে শিশির-তারা গেম...
আয় মানসী কাজল মেখেই নষ্ট জীবন হোক
আয়নাহীন
শ্যামা পদ দে
দামী ফ্ল্যাট জুড়ে বেড়ে উঠছে বিলাসী ড্রেসিং টেবিল...
কি অদ্ভুত! একটাতেও আয়না নেই...!
নক্সা আঁকা বেলজিয়াম গ্লাস টিপ-টপ
প্লাক ভ্রূ, পরিপাটি বেণী, আঁচল ক্লিপ, আই লাইন...
আধুনিক বিউটি গাইড মেনে সব ঠিকঠাক...
পার্লারি মন দেখে না শুধু মুখটা
বধির কানে অশ্রুত ভাঙা কাঁচের ঝনঝন...
মোটা মানিব্যাগের দামে অহংকারী অ্যাডেসিভ
জোড় নয়, জোরেই বাঁচার মরিয়া প্রচেষ্টা...
ফাটল ঢাকে নির্লিপ্ত মেকআপ
উদ্ধত আঙুলে রাজকীয় মৃগয়া-নেশা...
উল্টো অভিমুখের আঙুলগুচ্ছ বিলীয়মান, মোহান্ধতায়...
নিরীহ চোখের ফল্গু নদে আমুদে নৌকাবিহার
পাল ছেঁড়ে, হাল ভাঙে, তবুও আশু নিমজ্জনের আশঙ্কা তন্দ্রাচ্ছন্ন
চোখের তারায় নষ্ট চাঁদে জোছনা ঢেকে কলঙ্কের বিজ্ঞাপন
ভ্রষ্ট ভ্রমরের মধু গুনগুন ব্রাত্য, লক্ষ্য শুধুই দংশন !
ভাঙা মিলন বাঁশিতে বিদ্রুপ ধ্বনি, ক্রমাগত...
পলাশ বুঝি রাঙা হয় নিভৃত রক্তক্ষরণে!
প্লাস্টিক পেন্ট দেওয়ালে পোড়া সময়ের নক্সা...
দামী কাঠে বাড়ে ভরপেট কসমেটিক ড্রেসিংটেবিল
বেলজিয়াম গ্লাসের জঙ্গলে শুধু একটাও আয়না নেই




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন