বুধবার, ১৪ জুন, ২০১৭

গৌতম দত্ত


দৃষ্টি -

(১)
চোখের তারায় ফুটে ওঠে ঠিক
কতখানি চাওয়া চাইতে পারো !
বুঝে নিতে হয় এক লহমায়-
ভালবাসা কতো কাছাকাছি আরো।

(২)
মুখ ফেরালেই
আমি বুঝি ঠিক
দৃষ্টি কুয়াশা
নোনতা জলেই-
তবুও তোমার
উজাড় চাহনি
গলে গলে পড়ে
আমার গালেই !

            (৩)
একমুঠো ভালবাসা ছুঁড়ে দিয়ে তুমি
পালাবে কোথায় আমি তো জানি
সাগরের ঢেউ ঠিক ফিরে আসে
ফেরাবেই জানি সে চাওয়াখানি।

            (৪)
চোখের পাতায় বৃষ্টি দেখেছি
কদমফুলের মতো ভিজে –
হাল্কা সুবাসে’র গন্ধ লেখে থাকা সেই দৃষ্টি
এখনো যুদ্ধ থামাতে পারে।
আর সেই চোখে যদি কাজলের টান লেগে থাকে –
তাহলে তো ঈশ্বর দু-দুবার ভাববেন
বাংলার পুকুরপাড়ে দুপুরের ছায়া
ঠিক কোনখানে ফেলবেন !

            (৫)
বিগত কবি’রা মুঠো মুঠো পংক্তি কালি দিয়ে মেখেছেন
নিজের শরীরে - ।
তোমাদের দৃষ্টিগুলো – ছেনি আর হাতুড়ি’র ঘায়ে
এখনো মর্মর –
খাজুরাহে, কোনার্কে।
ফতেপুরসিক্রির লাল চাতাল অপেক্ষা করে আছে
তুমি তাকাবে বলে।
একটু আড়চোখো দৃষ্টি’র জন্য কতোকাল আমি
অপেক্ষা করে আছি -
তোমায় পাশ থেকে একবার দেখবো বলে
সারা রেড রোড ধরে আমি হেঁটে যাবো বারংবার।
গঙ্গা’র দিকে যেন বেশী তাকিও না তুমি –
কলকাতা ভেসে যেতে পারে গঙ্গার জলে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন