রবিবার, ৩১ ডিসেম্বর, ২০১৭

তুষ্টি ভট্টাচার্য

নীলপাখি 


সমালোচকরা বলেছেন, আমার অভিজাত বংশে বিয়ে করা উচিৎ ছিল
আমার বিএমডব্লিউ চাপা উচিৎ ছিল
এমনকি এই সস্তা রামের বদলে শ্যাম্পেনে চুমুক দেওয়াও উচিৎ ছিল
এতে আমার মৃত্যুর পথ খুলে যেতে পারত
খুব সহজেই আমি মুক্তি পেতে পারতাম
তবুও এখনো আমায় কেউ কবর দেয় নি
আমার অস্থি বিসর্জনও করে নি কেউ
আমি এই পুরনো কিবোর্ডে আঙুল ঠেকিয়ে বসে আছি
কবিতার অপেক্ষায় বসে আছি
এত বড় যুদ্ধের পর আমি মরে যাব না, এটুকু নিশ্চিত আজ
পালিয়ে যাওয়ার ইচ্ছেও আর নেই
তৃপ্ত হওয়া আমার ধাতে নেই,
ফলে এই অপেক্ষাটুকুই এখন আমার বেঁচে থাকা
সমালোচকদের জবাব দেওয়ার দায় আমার নেই
আমি এতদিন সেই ক্ষুধার্ত বাঘের সামনে হাঁটু গেড়ে বসে ছিলাম
যে আমাকে খাওয়ার যোগ্য ভাবে নি
আমি জানি, সে এলেই বাঘটা আমার ঘাড় কামড়ে নিয়ে যাবে
আমিও ওর প্রকান্ড হাঁ-মুখে আমার ঝুলন্ত শরীরটা ঘষটে যাচ্ছে দেখে
হাততালি দিয়ে উঠব।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন