রবিবার, ৩১ ডিসেম্বর, ২০১৭

নন্দিনী পাল

প্রেম ছিল না
                       

   আজ বুঝি ওটা প্রেম ছিল না 

  প্রেম হোলে এত সহজে না বলতে পারতে না
  এত সহজে চলে যেতে পারতে না আমাকে একলা রেখে অন্ধকারে
  অথচ আমি এখনও উঠতে পারিনি সেখান থেকে
  যেখানে তুমি ফেলে রেখে গেছিলে
  তোমার পরিতক্ত সব কিছু আমি অনেক যত্নে রেখে দিয়েছি
  এমনকি নিজেকেও
  কেননা যতটা ভালবেসেছি ততটা ঘৃণা এখনও করতে পারিনি।  



 ঘুমের মধ্যে 
                        

 আমি যখন ঘুমিয়ে থাকি 

 আমার দিক ঠিক থাকে না
 কোন দিকে মাথা রেখে শুয়েছিলাম, উত্তর দক্ষিন পুব পশ্চিম
 কিছুই মনে থাকে না
 আমি যখন ঘুমিয়ে পড়ি 
 ঠিক থাকে না আমার বালিশ,বিছানা
 এমন কি আমার ঘরখানা 
 মাঝে মাঝে মনে হয় অন্যকারো
 অথচ ঘুমের মধ্যেও আমি বুঝতে পারি তোমার স্পর্শ
 আমার শরীর চিনে নিতে পারে তোমার ওম
 তাইতো তুমি যখন আমার পাশ থেকে চলে যাও
 আমার সমস্ত সত্তা ঘুমের মধ্যে তোমাকেই খোঁজে।

তুমি আমি ও কফিকাপ
                        

তোমার আমার মাঝে 
সুদৃশ্য কফির কাপটা একটা হাইফেনের মত ঝুলতে থাকে
কফির উপর উঠতে থাকা ধোঁয়া 
তোমার বলা শব্দগুলোকে উড়িয়ে নিয়ে যেতে চায়
কিন্তু বেশীদূর যেতে পারে না
কফির সুগন্ধে আকৃষ্ট আমার নাক 
সেই শব্দগুলোকে ফিরিয়ে আনে।
আমার স্নায়ুতে জাগায় উদ্দীপনা
ভাললাগা আর ভাল না লাগার
মিশ্র অনুভুতিতে মুখ একটাই শব্দ
উচ্চারন করে ‘আঃ’।
সেই মুহূর্তে তুমি কফির উপর ভেসে থাকা
সময়ের সরটা তুলে প্লেটে রাখ
সত্যি যদি এইভাবে তোমার আমার মাঝে
সময়ের সাথে জমতে থাকা 
ভুলবোঝাবুঝি গুলো সরিয়ে রাখা যেত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন