রবিবার, ৩১ ডিসেম্বর, ২০১৭

রীতম চট্টোপাধ্যায়


শুধু ভালোবাসার জন্য
তোর অবাক করা চাহুনি
আর থমকে থাকা সময়
আমার মন নিয়ে করে খেলা.
হাতুড়ি স্পর্শে, একটা হৃদয়.
নীল নির্জনে মিশে থাকে প্রেম,
তেপান্তরের ধার ঘেঁষে
রূপকথার দেশে পাড়ি,
অগোছালো গোলাপ সূরা -
ভালোবাসি ভালোবাসি.

তোর উল্লাস মাখে সেল্ফি
আমার স্বপ্নেরা বাঁধে ঘর -
তোর মেঘবালিকার হাঁসি,
ওই চোখের কালোয়
মিশে আছে আমার
বসন্ত উৎসব.

তোর ছেলেমানুষী ভেজা প্রেম,
আমি নেই রাজ্যের বাসিন্দে -
আমার নষ্ট আবেগ,
সাদা ক্যানভাস -
তোর জলছবি আঁকি রোজ
হৃদয়ের অলিন্দে

আমি নিশ্চুপ প্রেমিক একজন,
তুই জানিসও না
এই প্রেমের গভীরতা -
তোর আশেপাশে তোরই পৃথিবীতে
আমার যাতায়াত,
আমায় ভালোবাসে
তোর ফেলে আসা উপেক্ষারা.

৪)
তোর প্রেমে ভায়োলিন বাজিয়েছিলাম
ইতিহাসের একটা অলিখিত পাতায়.
গিটারের কর্ডে আঙুলের স্পর্শ-
এ মাইনরটা ঠিক আসেনা জানিস,
ছিল অফ বিট ড্রামের শব্দ.
তুই শিশির হবি, আমার?
শহরের প্রেমিকার ছবি আঁকবে
একটা গ্রামীণ হৃদয়.
শেক্সপিয়র সরণির রাস্তায় দাঁড়িয়ে
একটা চন্দ্রবিন্দু
কিংবা ফসিল্সে ভিজব,
তুই থাকবি কখনো আমার সাথে
গড়ের মাঠে কিংবা স্প্ল্যনেডে?
অসময়ের মেঘ ভাঙ্গা বৃষ্টি -
ভেজা জপজপে,
হাতে হাত শরীরের ছোঁয়ায়.

৫)
একটা ছোট্ট হৃদয়
তোর জন্য যত্ন করে তুলে রাখি,-
রক্তিম হৃদ ছাপ!
তোর প্রতিবিম্বে মিশ খায় একটা সাহিত্য,
তোর পাগলামির প্রেমে রাত জাগে
আমার কবিতারা.
আমি খানিক মুখচোরা,
তুই স্রোতের বিপরীত.
তোর মধ্যে একটা নীরা কিংবা বনলতা -
প্রেম লুকিয়ে আছে.
আমি খুঁজছি,
তোর মধ্যে হারিয়ে যেতে যেতেও
আমি খুঁজছি,
তোর মধ্যে - আমার কবিতা

৬)
কেন বোঝেনা আমাকে?
রংতুলি হাতে বসে আছি একা -
জল ছবি ছাপ ফেলে
হৃদয়ের ক্যানভাসে.
আমার রাত জেগে থাকা
প্রশ্ন করে এসে,
কোনো চিন্তা কোরোনা তুমি,-
আমার চিন্তারা বাঁধা পড়ে
শীত ঘুম মিশে থাকা
কাজল কালোয়.
একটা ফুল তুমি
দেখা দিয়েছিলে,
কবিতারা কথা বলে এসে
হারানো বাঁশির সুরে,
প্রেম ভেজা স্বপ্নেরা
নীল অভিসারে.
রাত জাগা পাখি
ফোনের ও প্রান্তে -
কণ্ঠস্বর ভাঙা ভাঙা
আবদারে, আবডালে.
অমানিশা প্রেমে ভেজা
কোজাগরী রাতের চাঁদ.
কালো সে আমার প্রিয়,
ঠোঁটের স্পন্দন, অনুভুতি,
রাইকমলায় স্নাত
ভালোবাসা - আনাচ-কানাচ.




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন