শুক্রবার, ১৫ মে, ২০২০

ঝুমা চৌধুরী




#অন্ধকারে মুক্তি

জানলার ওপারটা বড্ড অন্ধকার।
অস্তমিত পশ্চিমি সূর্যের সাথে ডুবে গেলো কতো কি!
বিশ্বস্ত বিশ্বাস ভেঙ্গে যাচ্ছে চোখের সামনে।
আমি আমার জন্মলগ্ন দেখতে পাচ্ছি!
সেই ভোরটা।
প্রচন্ড চিৎকার করে কাঁদছি আমি,
কি ভীষণ প্রসব যন্ত্রনার বিনিময়ে
 আমার পৃথিবীর মাটি ছোঁয়া,
আমি ভুলি কি করে!!!

হাত পা ছুঁড়ে আমার "শিশু আমি" স্বীকৃতি চাইছে
হামা দিচ্ছে,আস্তে আস্তে উঠে দাঁড়াচ্ছে
তারপর এক পা এক পা করে হেঁটে চলেছে।
প্রতি বছর একটা করে জন্মদিন পার করে
ছুঁয়ে দিচ্ছে মৃত্যুর মুহূর্তকে।
খুঁজে চলেছে শৈশবের পুতুলের বিয়ে,
কৈশোরের চোখ ছোঁয়া প্রেম,
যৌবনের শুরুতেই সানাই এর সুর।
কতো আমির অপমৃত্যুতে
 এই "আমার আমিকে" খুঁজে পাওয়া
আমি ভুলি কি করে!!!

বিরাট ভীড়ে প্রথম পা ফেলা আমার।
ভয়ে জড়োসড়ো,
নিরাপত্তার বেড়াটা ভেঙ্গেচুরে 
লোভের বুকে রক্তাক্ত হয়ে পড়ে আছে,
সূর্যের তাপ আমায় ছুঁয়ে দিচ্ছে!
বাতাস আমার চুল ওড়াচ্ছে!
খোলা আকাশ টা আমি দেখতে পাচ্ছি!
চৌকাঠের বাইরে পা আমার!
সম্পর্কের মুঠো গুলো আলগা ক্রমশ,
আমি ধরে রাখতে পারিনি।
কেউ ভালোবাসে না,কেউ ভালোবাসেনি।
সেই ভোর থেকে আজও "একা আমি,"
আমি ভুলি কি করে!!!



1 টি মন্তব্য: