শুক্রবার, ১৫ মে, ২০২০

পারমিতা বসু

একাকীত্ব


একাকীত্বের কাছে অনেক সময়
সে হাতড়ে বেড়ায় তার
সাঁঝবেলার স্বপ্ন।
সে খুঁজে বেড়ায়
পড়ন্ত বিকেলের মিঠে রোদ।
সে ফিরতে চায়
হৃদয়নিঙরানো বেহাগের সুরে।
সে দেখতে চায়
অমলিন বেদনার পট।
একাকীত্বের কাছে অনেক সময়,
তার নিঃসীম শূন্যতার হাত দুটো ধরো,
ধারাস্নানে সিক্ত করো তাকে
স্মৃতির গন্ধে ভরে উঠুক
তার বিষন্নতা।
কলকাকলিতে মুখরিত হোক তার নিঃশব্দতা।
একাকীত্বের মাঝে খুঁজে নাও
তোমার অস্তিত্বের পূর্ণতা।


পড়ন্ত বিকেলের আলোয়

  চিকচিক করছে
সুবর্ণরেখা নদীর জল।
শান্ত সন্ধ্যা নেমে আসবে
আরও কিছু সময় পরে।
নির্নিমেষ চেয়ে থাকি
অন্ধকারের দিকে।
স্বপ্নময় আবেশ ছুঁয়ে
যায় আমায়,
চাঁদের রূপোলি আলো  আমার চোখে মুখে,
বহমানতার সুর ভেসে আসে।
মৌনতার যন্ত্রণা
ঘিরে থাকে আমায়,
নীল আকাশের নীচে,
বুকের গভীরে ,
সারা রাত জেগে থাকে
আমার নিটোল প্রেম।

অর্ক তোমাকে।

তোমার নিবিড় দৃষ্টি
আমায় আলোড়িত করেনি অর্ক,
হৃদয়ের গহীনে
তাকে লালন করেছি আমি।
তোমার উন্মাদনা
পাগল করেনি আমায়,
হিমেল রাতে সে অস্থিরতা মিশে গেছে
                     বাগেশ্রীর তানে।
তোমার প্রবঞ্চনা
আমায় কাদায়নি অর্ক,
এ আমার তিলে তিলে নিঃশেষ উজাড়
আমাকে ভাবায় তোমার
শান্ত মৌনতা।
আমাকে কাঁদায় তোমার নিষ্পাপ চোখের
               সরল চাহনি।
আমায় এলোমেলো করে
তোমার উদাসী বাউল মন।
জানি এ আমার ভালবাসার
          নিরন্তর খোঁঁজ।






২টি মন্তব্য: