শুক্রবার, ১৫ মে, ২০২০

পিয়ালী বসু


হিলিয়াম  
__________

( ১ )

পূর্ণ হয়ে উঠছে আমার ফুসফুস
সময়ের সর্বগ্রাসী শূন্যতার মতো তোমার ভারহীন হৃদয় আকণ্ঠ ভরে উঠছে, বিষের তীব্র ধোঁয়ায়।

ভালোবাসার সুষম স্পন্দন 
এখন বিবর্ণ, পাণ্ডুর ঝাপসা হতে থাকা
একরৈখিক জীবন কে হাফ ফার্লং দূরত্বে মাপে

ডিজএরেড হয়ে চলেছে ক্রমশ, আমার যাবতীয় প্রথম প্রতিশ্রুতিগুলি। কপাল থেকে বুক হয়ে নাভি পর্যন্ত গড়িয়ে নামছে কবন্ধ সময়...। 

( ২ ) 

কেউ যেন আমার গায়ে অন্ধকার চাপিয়ে দিয়ে গেছে
সব জেনে, বুঝেও আমি নিশ্চুপ আছি, কারণ এখনো মিরাক্যালে বিশ্বাস করি। 

আসলে যে কোন নেগেটিভ ফোর্সে আমি বিশ্বাস করি না, তাই, মাছের চোখের দিকে টার্গেট করে তীর ছোঁড়ার প্রয়াসে যাইনি কোনোদিন।

আজকাল সূত্রহীন হয়ে পড়ে
প্রতিফলনের সমস্ত সংজ্ঞারা
তাই, যন্ত্রণার নুন জড়ো করে রাখি, ফাল্গুন মৌসমে

তবুও তুমি জেনে নাও, তিমিরসন্ধ্যার দেশে ' I Quit’- নয়, বরং আত্মহত্যার লিরিকের পাশে, আজও সমভাবে সহাবস্থান করে, ভাষাহীন নৈঃশব্দ্যের হলুদ রূপটান।

২টি মন্তব্য: