শুক্রবার, ১৫ মে, ২০২০

পিয়ালী মজুমদার


ফরগেট মি নট 


যেদিকে তাকাই, শুধু ফুল আর ফুল। এ যেন অপার্থিব এক ফুল- বাগিচা।
ম্যাগনোলিয়া, জারবেরা, কারনেশন, ব্লিডিং হার্ট, ভেরোনিকা-  আরো কত অজস্র চেনা- অচেনা ফুল। ঘোরের মধ্যে যেই না একটা অপরিচিত হালকা নীল রঙের ফুলের দিকে হাত বাড়িয়েছি, ছেলেটি আমার হাত চেপে ধরল। 
- আপনি অসুস্থ ম্যাডাম, এখন তো ছুঁতে পারবেন না। 
আমি অবাক হয়ে ওর মুখের দিকে তাকালাম। কী নিষ্পাপ সুন্দর মুখ। দুটি চোখ যেন শিশুকালের শান্ত দীঘি। 
- কই আমার তো কিছু হয়নি? 
বলামাত্র হাত ছেড়ে দিল সে। 
ফুল নিতে গেলাম আবার। কিন্তু যত ছুঁতে চেষ্টা করছি, ফুলগাছ ততোই দূরে সরে যাচ্ছে.... 

ঠিক তখনই ঘুমটা ভেঙে গেল। 
 গত কয়েকদিন ধরে কেন যে একই স্বপ্ন  ঘুরেফিরে দেখছি জানি না। 
 বাধ্যতামূলক হোম কোয়ারান্টিনের আজ তেরোতম দিন। মিলান থেকে ফিরেছি প্রদর্শনী শেষে। হাতে গৃহবন্দীত্ব জ্বলজ্বল করছে। রাষ্ট্রের দেওয়া চিহ্ন ।
চা নিয়ে ব্যালকনিতে দাঁড়ালাম। প্রতিবেশী মিসেস স্মিথ বিষন্ন মুখে বসে আছেন নিজের ইজিচেয়ারে। আমায় দেখে দীর্ঘঃশ্বাস ফেললেন, 
- সব শেষ হয়ে গেল। লকডাউন শুরু হয়ে যাবে কাল থেকে। পুলিশ দু- বার হুঁশিয়ারি দিয়ে গেছে। আজকের পর আর খুলতে পারব না দোকান। এত দামি ফুল নিয়ে আমি এখন কী করি বলো তো? 
'দ্য হেভেন'। ছিমছাম ফুলবিপণি। হাসিখুশি মিসেস স্মিথ। এক টুকরো স্বর্গ এই অভিজাত পাড়ার মুখে দু- হাত বাড়িয়ে পথচারীদের স্বাগত জানায় রোজ। 
প্রৌঢ়ার চিন্তিত মুখ আমার থমকে যাওয়া জীবনের ভেতর ঢুকে পড়ল নিঃশব্দ বেড়ালের মতো। 
আমি শূন্য ক্যানভাসের সামনে ততোধিক শূন্য হয়ে দাঁড়িয়ে রইলাম। ধীরে ধীরে নিজের অজান্তেই আঁচড় পড়ল তুলির। দুটো চোখের আদল। দেখা- অদেখার দ্বিধাজড়িত। 
সন্ধেবেলায় ফোন এল। মিসেস স্মিথ। গলায় অপ্রত্যাশিত খুশি। 
- আজ আমার সব ফুল একজন কিনে নিয়ে গেছেন! চিনি না তাকে। স্বয়ং ঈশ্বরের দূতই হবেন। 
স্মিথঘরণীর আনন্দিত স্বর আমার রাত্রিকালীন ঘুমের ভেতর মিলিয়ে গেল মৃদুমন্দ দখিনা বাতাসের মতো। 

আজকের সকালটা অন্যরকম। হাত থেকে মৃত্যুর ছাপ উঠে যাওয়ার মতো স্বাধীন। চৌদ্দ দিন পর দরজা খুলে বাইরে এলাম। সিঁড়ির শেষ ধাপে একগুচ্ছ ফুল, হালকা নীল, ঠিক যেমনটি স্বপ্নে দেখেছি।
 ' দ্য হেভেন' - এর সুদৃশ্য কার্ড বলছে, ওর নাম ' ফরগেট মি নট'। 
ধন্যবাদ জানাতেই আকাশ থেকে পড়লেন ষাটোর্ধ্ব মানুষটি। 
- আমি কারোকেই ফুল পাঠাইনি। সব তো বিক্রি হয়ে গেছে।  অথচ তোমার মতো অনেকেই ফোন করে ধন্যবাদ জানাচ্ছেন সকাল থেকে। কী আশ্চর্য ব্যাপার বলো দেখি। 

আলতো করে ছুঁয়ে রইলাম ফুলগুলো। 'ফরগেট মি নট'। 
ভুলব না তোমায় সংকটকাল।
 ভুলব না এই গভীরতর নিরাময়ের দিন। 

সেদিনের পর থেকে স্বপ্নটা আর ফিরে আসেনি।

৩টি মন্তব্য: