শুক্রবার, ১৫ মে, ২০২০

মৌসুমী মৌ





#ডাকপিয়ন

মেঘ, 
 আমার কিছু ভাল্লাগছেনা| বেশ কিছুদিন পর আবার তোকে লিখতে বসলাম | জানিস সারা পৃথিবীর এই অদ্ভুত অসহায়ত্ব আমাকেও আস্তে আস্তে গ্রাস করছে| আমার ব্যালকনি ছোঁয়া দূরত্বে পল্লবী থাকে জুনিয়র ডাক্তার| একাই থাকে| মাঝে মাঝে বন্ধু বা প্রেমিক যাইহোক বাইকে করে পৌঁছে দিয়ে যায়| ও বাইক থেকে নামলে ছেলেটা হেলমেট খুলে প্রতিদিন ওর হাতে ঠোঁট ছোঁয়ায় আর পল্লবীর তখন সারা মুখ ভীষণ আলো আলো হয়ে যায়| তারপর পিছন ফিরে ছুটতে ছুটতে ফ্ল্যাটে ঢোকে| ওকে হাঁটতে দেখিনা সারাক্ষন দৌড়োচ্ছে|  খুব ব্রাইট চনমনে মিষ্টি মেয়ে| এখন তার আরও একটা পরিচয় ও প্রকৃত সমাজবন্ধু, সাহসী আর সংবেদনশীল| কিন্তু আজ শুনি সেও কয়ারেন্টাইনে| আর প্রকৃতিও দেখ কি অসম্ভব নিশ্চিন্তে আপন খেয়ালে বুঁদ হয়ে রয়েছে| ঠিক তোর মতো| শাস্তি প্রয়োগের ক্ষেত্রে নির্মম| যাকে শাস্তি দিচ্ছি সে মরল কি আধমরা হলো দেখার দরকার নেই | প্রকৃতি, মানুষ, স্বজন প্রয়োজনে সবাই নিষ্ঠুর| 

  যাক সে কথা| জানিস অমিত আমার পরিচিত| আমায় দিদি দিদি করে| চাকরি এখনো পায়নি| এদিকে বাবার ক্যান্সার ধরা পড়েছে গত বছর| সেই থেকে হায়ার স্টাডি না করে কোচিং সেন্টারে পড়ায়| কিন্তু দুমাস তার কোনো ইনকাম নেই| কাল পাঁচ মিনিটের জন্য বাজার গেছিলাম দেখা হলো| তখন ওর মুখে সব কথা শুনে আমি বললাম, "আছিতো আমি"| অমিত বলে, দিদি তুমি কত দেবে| ওপরওয়ালা মুখ তুলে না চাইলে এই করোনা সুন্দরীর স্পর্শে সবার মরণ|  আমি যে ওর কাঁধে হাত রেখে ওকে সান্ত্বনা দেব তার উপায় নেই| ভালোবাসার মানুষদের ছোঁয়াও বারণ| শুধু বলি সব ঠিক হয়ে যাবে | পৃথিবী আবার রোগমুক্ত হবে | সব থেকে মজার কথা কি জানিস যেই জিজ্ঞেস করলাম তোমার বান্ধবী আত্রেয়ীর কি খবর? মন কেমন করা হাসি হেসে বলে সব খবর জানতে নেই কষ্ট পাবে| আপাতত আমার এখন প্রথম চিন্তা কুড়ি তারিখে বাবার কেমোর ডেট| বাবাকে কি করে নিয়ে যাবো! তার সাথে টাকা পয়সার জোগাড়| আমি চুপ হয়ে যাই| ওর চিন্তা আমাকে খুব ভাবায়| এতো গুমোট চারপাশ দমবন্ধ লাগে|  এস.বি.আই এর এ.টি.এম এর সামনে এক মুখ দাড়ি, একমাথা উলুঝুলু চুল নিয়ে রোজকার মত আজও সেই পঁচিশ ছাব্বিশের পাগল ছেলেটা বিড় বিড় করে আকাশের সাথে গল্প করে যাচ্ছে| ও জানে এতো ভালো শ্রোতা এ তল্লাটে আর নেই| আমি একটা স্লাইস ব্রেড ওর হাতে দিয়ে চলে আসি |
তোকে কেন যে সব কথা বলি কে জানে! কোন সুদূরে তুই আর কোথায় আমি! আজ সন্ধেতে এখানে হঠাৎ তুমুল বৃষ্টি হলো| এই প্রথম বৃষ্টির সে শব্দে তুই নেই| অনেক কিছুতেই এখন নেই জানি কিন্তু বৃষ্টি! তাতেও তুই নেই! এমন নির্মোহ বৃষ্টি অনেকদিন পর দেখলাম| অনেকদিন পর তার মাঝে তোকে খোঁজার বৃথা চেষ্টা করলাম| যে নিজেই সমুদ্রের দিকে পা বাড়ায়, বৃষ্টি তাকে ভেজাবে এমন সাধ্য কোথায় ! জমা কথার পাহাড় ধ্বসিয়ে লাভ  কি বল | ভালো থাকিস... 
                                           রিমি












কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন