শুক্রবার, ১৫ মে, ২০২০

শুভশ্রী সাহা

বাদামি খাম 

ফোন টা এক টানা বেজেই যাচ্ছে,  বিলায়েত খানের দরবারী কানাড়া। আর দরদর করে ঘামছে মানালী। শিঁরদাড়া থেকে নামছে শীতল স্রোত। একেই কি বলে ভয়! মানালি জানেনা। আজ ছয়মাস ধরে সে প্রচন্ড মানসিক উৎকন্ঠায় আছে। এক অজানা ফোন আসছে ক্রমাগত তার আর অনিন্দ্যর সম্পর্ক, সুশান্তকে বলে দেবে শাসিয়ে। তার কাছে কিছু ছবি কিছু চিঠি কিছু ঘটনাও জানা আছে সে বুঝেছে। অনিন্দ্য তার বিয়ের আগের সম্পর্ক। পরে ডাঃ  সুশান্ত দত্তর সাথে বাপি দেখে শুনে বিয়ে দিয়েছেন। সুশান্ত জানতে পারলে কি হবে সে জানেনা, তার স্বামী উচ্চশিক্ষিত শুধু না, বিনয়ী সুভদ্র এবং সংসারী। মানালিকে মাথায় করে রেখেছে। মানালিদের পারিবার অভিজাত, তাদের কয়েক পুরুষের জুয়েলারি ব্যবসা। বাপির মানসম্মান আর অনিন্দ্যের খামখেয়ালী পনার জন্যে সে অনিন্দ্যকে ছাড়তে বাধ্য হয়েছিল। অনিন্দ্য আজ তার ই শোধ তুলছে মনে হয়। নইলে তাদের ঘনিষ্ঠ মুহুর্তের কথা---- এই চিঠি পত্র তাদের দুজনের কাছেই আছে শুধু-- ভ্যাগিস বাপি আর তার জয়েন্ট একাউন্ট টা ছিল, নইলে তিনমাস ধরে অত টাকার জোগান কি করে দিত সে!! 

ফোন টা না ধরেও কোন উপায় নেই। বিভিন্ন একাউন্ট খুলে ফেসবুকে বিরক্ত করে যাচ্ছে। আসলে ব্যাকমেলার জানে তার কত টাই আজ হাত পা বাঁধা,  কিছু স্টেপই  সে নিতে পারবে না কারণ এবার শুধু বাপি নয় সুশান্তর ও প্রতিষ্ঠার প্রশ্ন। এই মানুষ  টাই তাকে স্থির করে সংসারে। এই মানালি,আর বিয়ের আগের মানালির অনেক তফাৎ।  কি বলবে সে সুশান্তকে!  এবার মোটা রকম চাইল, একেবারে তিন লাখ। অন লাইনে কি ভাবে দিতে হবে জানাবে সে। আকাউন্টের খোঁজ খবর করলে সব শেষ করে দেবে।

--+ ও  বউমা, তোমার শ্বশুরের ছোট বেলার ছবি টা নিয়ে এসো তো! দাদার  সঙ্গে তো আমরাও আচি!  এবার বাঁধাতে দেব। 
---- ও পিসিমা, কোথায় রেখেছ, জানিনা তো!
--+ বউমা  কোথায় খুঁজছো! আমার ঘরে তোমার শাশুড়ির কাঠের আলমারিতে, দেখো!
--- অনেক খোঁজাখুঁজির পর, পুরোনো শাড়ির ভাঁজে পাওয়া গেল সেই ছবি! সাথে  ঝপ করে পড়ে গেল একটা বাদামি খাম!
মানালি নিচু হয়ে তুলতে যেতেই ঝপ ঝপ করে বেরোতে লাগল মানালি আর অনিন্দ্যর চিঠির ফটোকপি আর ওদের ঘনিষ্ঠ  মুহুর্তের কিছু ছবি! মানালি স্তম্ভিত হয়ে গেল!!! মনে হলো চোখের সামনে শুধুই অন্ধকার!!

তাই তো! ডায়গোনোস্টিক চেম্বার করার ইচ্ছা সুশান্তর বহুদিনের, তাই বেছে নিতে হলো বড়লোক শ্বশুরের থেকে টাকা নেবার এই কদর্য পথ---  মুখোশের আড়ালে-----এক শিক্ষিত ব্ল্যাকমেলার!!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন