রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১

পিয়ালি বসু ঘোষ

               



কম্পাঙ্ক

======

জ্বরের ঘোরে যাকে দেখি, সে আমার কেউনা|একটা কম্পাঙ্ক মাত্র|এই যে মাথাভর্তি এতো এতো যন্ত্রনা সময়ের সেভিংসে জমা হয় তাকে জাগাই মাঝে মাঝে|বলি এই যে আমার অভিশপ্ত জীবন, আমার উতল হাওয়ার ষড়যন্ত্রেরা

ঘিরে থাক আমার কপাল, চোখ এবং চোখের কোটর|জ্বর বাড়ুক প্রবল|কম্পাঙ্ক থামলে আমার প্রলাপও থেমে যাবে| মরে গেছি ঠিকই কিন্তু আমি শীত রাতের সাইবেরিয়ায় নরকবাস চাইনা|



দেখা

====


একা হাঁটি, একাই

পথ চলতে চলতে শরীরে বাসা বাঁধে জোনাকি

আলো দেয়, সামান্যই

চোখের চপলে শ্লীল অশ্লীল কিছু নেই

দেখি অদূরে শীর্ণ নদীরেখায় মিশেছে

তেত্রিশ কোটি দেবতার স্নান উৎসব

লাজে ধোয়া তাঁদের বস্ত্রে অমরত্ব আঁকছে সুবর্ণরেখা

শামুক খোল

=========

এইযে কফি রঙ আলোয় বিশৃঙ্খল কিছু শামুকখোল উড়ে গেলো, ওরা ব্যক্তিগত শব্দের ধার জানেনা|বিলীয়মান ধোঁয়ার মধ্যে মাঝেসাঝে কক কক করে ডেকে ওঠে|আমি দেখেছি ওদের ডানার অবিশ্রান্ত বিক্ষেপ|আমার জাটিঙ্গার কথা মনে পড়ে|ইচ্ছে করে ওদের পথ বাতলে দিই|বলি জীবন জুড়িয়ে আসার আগেই পৌঁছে যাক ওরা, সেলাই করে নিক ভাঙা ডানা|গন্তব্য তো সহজ নয়|খানিকটা ভ্রম, উন্মাদনার কালাজাদু|পৌঁছোক ওরা, আমি তো পারিনি...

২টি মন্তব্য: