সোমবার, ২১ জুন, ২০২১

পৌলমী ভট্টাচার্য

                                                                  



১)


** মনজিল**


মেঘের পালঙ্কে জেগে থাকা

নাজুক নক্ষত্র

যেন বিদ্যাপতির বর্ষা মেখে গায়ে

প্রতিফলিত আকাশ চাদরে ।

বাদী , সম্বাদী লাগিয়েও

মন ভরে না তার

পোয়াতি জোছনায় বিবাদী ভরে ঘরে

মেঘ ফুঁড়ে এল স্ফটিক বিবাদী ।

কিছু গমকে , আয়েশি গিটকিরিতে

বর্ষা নামল সারেঙ্গীর ছড় ছুঁয়ে

আখতারি বাঈ এর পরদেশিয়া

আঁতর নেয়ে উদাসীন -

ভিগি রাতে সে হবে পাগল- প্রেমিক

নক্ষত্র ঘুমায় পশমিনার আড়ালে

জমাট আঁধারে জড়িয়ে আছে

একাকিনী রাধা

তাঁর কাজল- কালো চুল এলিয়ে

বর্ষা ঘণায় আষাঢ়ের নীরব আঁখিতে ।।


*************************************


২) ** নারীর সাজে**


এক বস্তা ব্যথা নিয়ে নদীর কাছে ছুটে গেলাম

সেও দেখি আমারই মতন শোক- যাতনায় ডুবে গিয়ে

রুক্ষ-বুকে, শুষ্ক-মুখে শুয়ে আছে

ধুলো পিঠে আলের ধারে


আমায় দেখে পিছন মুড়ে নির্বিকারে শয্যা পাতে ।

ওর ব্যথাটা আমার বুকে কেমন জানি বাজ হানল -

একি ! তোমার মলিন আধার শুষ্ক কেন ?

তুমিও কি আমারই মতো ...


বলেই হঠাৎ নদী এক পলকে ঊর্ধ্বপানে চোখ মেলল ।


আমি তো দেখেই অবাক !

মেঘের জঠর ভেদ করে

কালীদাসের মেঘদুতম্ উঁকি মারছে -

পলক আমার কেড়ে নিয়ে নদী বলে

চলতো এবার এক ছুট দিই নিজের মতো

ততক্ষণে আদ্র ব্যথা শুষে নিয়ে

এক নিমেষে বর্ষা আমার সঙ্গী হয়েছে ।

গর্ভবতী ধানের ওপর আমায় ফেলে

চিবুক ছুঁইয়ে, কানের দ্বারে আলতো

বারি-বিন্দু দিয়ে গেল ; ভালোবাসি ,ভালোবাসি ...

এই প্রথম ওর শরীরে আমি মিশে

সিক্ত নারীর আখ্যা পেলাম ।

ভ্রান্ত ধারণায় বন্দি ছিলাম নারী সাজার প্রথম ধাপে

নতুন শিশুর অবয়বে , বর্ষ শেষের অনুভবে

বর্ষা যেন ঘিরেছে আমায়

ওর ছোঁয়াতেই চোখ মুদলাম

স্পর্শ সুখের উল্লাসেতে -

যৌবনের দৌড়গোড়াতে পোঁছে গিয়ে

আমার সুখের দোসর হয়ে ,

আমার তরী বাইয়ে দিল এক উজানে ।

পরম্পরা জিইয়ে বাদল

আমার শরীর-ঘরে শীতল পাটি বিছিয়ে নিয়ে

যাত্রা পথে তৃপ্ত হল -

সে আস্বাদে আমার প্রথম নারী হওয়া ।।


*********************************************


** আচমকা বারিষ **


তোমার আঙুল ছুঁলে বারিষ নামে

মেঘের শরীর ছেড়ে

ভেজা বন্দিশে ভিজল শরীর

সকাল – সন্ধিক্ষণে ।

পেঁজা তুলো আমায় ছুঁলে

মন্দ তুই পুরুষ

ভিজে আকাশে চাঁদ নেয়েছে

উধাও কালপুরুষ ।

পাখপাখালি আমার বুকে

আকাশ হলে কালো

সোহাগ মাখা কূজন আবেগে

বারিষ আচমকা নামল ।

সকাল জাগে আমার মতো

শবরীর প্রতীক্ষায়

অ্যাহেসাস - এ বাষ্প বিন্দু

গোপন চিলে কোঠায় ।।


1 টি মন্তব্য: